advertisement
আপনি দেখছেন

ঢাকাই সিনেমার তুমুল জনপ্রিয় নায়ক মান্নার মৃত্যু হয় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি। এর ১৩ বছর পর তার শেষ ছবি হিসেবে ‘জীবন যন্ত্রণা’ মুক্তি পাচ্ছে আগামী ১৬ ডিসেম্বর বা ২৬ মার্চ। আজ মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন সিনেমাটির প্রযোজক খোরশেদ আলম খসরু।

actor mannaঅভিনেতা মান্না, ফাইল ছবি

গত অক্টোবর মাসে ছবিটি সেন্সরে পাস হওয়ার পর মুক্তির প্রস্তুতি নেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, মুক্তিযুদ্ধের ছবি হিসেবে বিশেষ দিন সামনে রেখে মুক্তি দেয়ার চিন্তা-ভাবনা চলছে। মূলত একাত্তরের একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেয়ার গল্প এটি।

২০০৫ সালে ‘জীবন যন্ত্রণা’র কাজ শুরু হয়ে শুটিং শেষ হয় ২০০৮ সালে। ডাবিংয়ের কাজ শেষ হওয়ার আগেই মারা যান মান্না। পরে আরেকজনকে দিয়ে ডাবিংটা শেষ করানো হয়। সেটি মুক্তি পেতে এতদিন লাগার কারণ জানতে চাইলে প্রযোজক বলেন, ‘লীলা মন্থন’ নামে ২০১১ সালে সেন্সরে জমা দেয়া হয় ছবিটি। নামটি নিয়ে আপত্তি ওঠায় দীর্ঘদিন পড়েছিল। নামটি বদলে ‘জীবন যন্ত্রণা’ করে চলতি বছরের মাঝামাঝি সেন্সরে জমা দেয়া হয়।

manna moushumiমান্নার বিপরীতে অভিনয় করেছেন মৌসুমী, ফাইল ছবি

জানা গেছে, ছবির শুটিংয়ে কারিগরি সহায়তা ও নেগেটিভ বাবদ প্রায় ৫ লাখ টাকা পাওনা ছিল বিএফডিসির। সব টাকা পরিশোধ না করায় ছাড়পত্র দেয়া হয়নি বলে এতদিন সেন্সর পাস পাননি প্রযোজক। তবে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছবি নিয়ে তাড়াহুড়া করেননি দাবি করে তিনি বলছেন, তাড়াহুড়া না থাকায় বিএফডিসির পাওনাও পরিশোধ করতে বিলম্ব হয়েছে। ছবিটিতে মান্নার বিপরীতে অভিনয় করেছেন নায়িকা মৌসুমী।