advertisement
আপনি পড়ছেন

সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম রাখা সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের শুনানির দিন-তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী বছরের ১৯ মার্চ এই আপিলের শুনানি গ্রহণ করা হবে। হাইকোর্টে ইসলামকে রাষ্ট্রধর্ম রাখা সংক্রান্ত রায়ের বিরুদ্ধে আপিল করেন আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী।

high court

গত ১৩ নভেম্বর সংবিধানের অষ্টম সংশোধনীতে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা এবং পঞ্চদশ সংশোধনীতে ধর্মনিরপেক্ষতা ফিরিয়ে আনা সংক্রান্ত রিট খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদন করেন রিটকারী আইনজীবী সমরেন্দ্র নাথ।

এর আগে সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার বৈধতা নিয়ে করা একটি রিট আবেদন খারিজের রায় প্রকাশ করেন সংশ্লিষ্ট বেঞ্চ। ওই রায়ের অনুলিপিতে হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি মো. এমদাদুল হক  স্বাক্ষর করেন।

প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে উল্লেখ করা হয়, রাষ্ট্রধর্মের ধারণা আমাদের আদি সংবিধানে ছিল না। ১৯৮৮ সালে অষ্টম সংশোধনীর মাধ্যমে ২ (ক) অনুচ্ছেদ সংযুক্ত হয়েছে। যেখানে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা করা হয়। এই সংশোধনীতে বলা হয়, ২ (ক) প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম। তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে।

আপনি আরও পড়তে পারেন

স্বরাষ্ট্রমন্ত্রী: নাসিরনগরে হামলা উদ্দেশ্যমূলক

বাংলাদেশ সাবমেরিন পাওয়ায় ঢাকা সফরে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

প্রধানমন্ত্রীর ত্রাণ গ্রহণ করলো সাঁওতালরা

বাংলাদেশের দুই টাকার নোট ভারতে পাচার হয় কেন?

'সাঁওতালরা অবৈধভাবে ছিল, সরকার জমি নিয়ে অন্যায় করেনি'