advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ থেকে পেশাদার দক্ষ শ্রমিকের পাশাপাশি বেশকিছু নতুন কর্মী নিয়োগ দিতে চায় কাতার। কাতারের শ্রমমন্ত্রী ড. ইসা সাদ দেশটির রাজধানী দোহায় এক অনুষ্ঠানে বাংলাদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে তাদের আগ্রহের কথা জানান।

bangladeshi workers in qatar

শ্রমিক নেয়ার পাশাপাশি বাংলাদেশের তরলিকৃত প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগেও আগ্রহ দেখিয়েছে কাতার। দেশটির শ্রমমন্ত্রী ইসা সাদ বলেন, 'বাংলাদেশের চিকিৎসক, প্রকৌশলী, আইটি স্পেশালিস্ট, ব্যাংক কর্মকর্তা ও ব্যবস্থাপনা কর্মকর্তা ও আধা দক্ষ ও অদক্ষ কর্মীদের নিয়োগের ব্যাপারে কাতার সরকারের ব্যাপক আগ্রহ রয়েছে।

কাতারের স্থানীয় সময় গত রোববার দোহায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সাথে এক বৈঠকে বিভিন্ন ক্যাটাগরির বাংলাদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে কাতার সরকারের আগ্রহের কথা জানান দেশটির শ্রমমন্ত্রী।

কাতারের শ্রমমন্ত্রী জানান, বিদেশি শ্রমিকদের আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নীতিমালা অনুযায়ী মজুরি সুরক্ষা ও চাকরি পরিবর্তনের অধিকার রয়েছে। নিয়োগদাতা এবং নিয়োগপ্রাপ্তদের মধ্যে সংযোগ স্থাপন করতে অনলাইন নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন হতে পারে। এ সময় বাংলাদেশি শ্রমিকদের আরবি ভাষা শিখতে প্রশিক্ষণের বিষয়টি তোলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে কাতারের প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের অগ্রগতি ও চলমান নেতৃত্বের প্রশংসা করেন। কাতারে কর্মরত ৩ লাখ ৩৮ হাজার বাংলাদেশি শ্রমিকের সততা ও কঠোর পরিশ্রমের প্রশংসা করেন তিনি।

প্রসঙ্গত, কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জশিম আল-থানির আমন্ত্রণে গত ৬ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তিনদিনের রাষ্ট্রীয় সফরে কাতার যান। সেখানে তিনি বাংলাদেশের শ্রমবাজার আরো প্রশস্ত করতে এবং দুদেশের সম্পর্ক আরো জোরদার ও সম্প্রসারিত করতে বিভিন্ন বৈঠক করেন।