advertisement
আপনি দেখছেন

রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি রোগীদের মাত্র ১১০০ টাকায় ডায়ালাইসিসের ব্যবস্থা করা হচ্ছে। প্রতিদিন ৫০০ রোগীকে ডায়ালাইসিস সেবা দেওয়ার লক্ষে ইতোমধ্যেই ১০০ শয্যার ডায়ালাইসিস কেন্দ্র গড়ে তোলা হয়েছে হাসপাতালটিতে।

gonoshastho nagar hospital

ধানমন্ডি এলাকায় অবস্থিত গনস্বাস্থ্য নগর হাসপাতালের চতুর্থ ও পঞ্চম তলা ‘গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার’ হিসেবে প্রস্তুত করা হয়েছে। ডায়ালাইসিস সেবা ছাড়াও রোগীদের নিবিড় পরিচর্যার জন্য রয়েছে পৃথক শয্যা। হেপাটাইটিস বি ও সি আক্রান্ত রোগীদের থেকে সংক্রমণ এড়াতে তাদের জন্যও পৃথক শয্যার ব্যবস্থা করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আগামী শনিবার থেকে এই কেন্দ্রে চিকিৎসা সেবা দেয়া শুরু হবে। এখন শেষ সময়ের প্রস্তুুতি চলছে। সেবা গ্রহণের জন্য রোগীরা নিবন্ধন শুরু করেছেন।

ডায়ালাইসিস কেন্দ্রের সমন্বয়কারী মুহিব উল্লাহ খোন্দকার বলেন, 'একজন রোগীর ডায়ালাইসিস করতে চার ঘন্টা সময় লাগে। সে হিসাবে একটি যন্ত্র দিয়ে দিনে পাঁচজন রোগীকে ডায়ালাইসিস করানো হবে। এই কেন্দ্র প্রতিদিন প্রায় এক লাখ লিটার বিশুদ্ধ পানি লাগবে। বিশুদ্ধ পানির জন্য বিদেশ থেকে আধুনিক যন্ত্রপাতি আনা হয়েছে।'

গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘কিডনির অসুখের চিকিৎসা থাকলেও অনেক ব্যয়বহুল হওয়ায় সাধারণ মানুষ হিমশিম খাচ্ছে। তাই কম মূল্যে কিডনির সেবা দেওয়ার জন্যই এই হাসপাতালে দেশের সবচেয়ে বড় ডায়ালাইসিস কেন্দ্র স্থাপন করা হয়েছে।'

তিনি জানান, সম্পূর্ণ দেশের অর্থেই এই কেন্দ্র স্থাপন করা হয়েছে। আটজন ব্যবসায়ী বড় অংকের টাকা অনুদান দিয়েছেন। ব্রাক দিয়েছে ১০ কোটি টাকা। এছাড়া অনেকে এক লাখ, ৫০ হাজার টাকার সহায়তাও দিয়েছেন।