advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

গুলশান-১ নম্বরের ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। আজ শনিবার ভোর পৌনে ৬টায় লাগা এ আগুন প্রায় আড়াই ঘণ্টা চেষ্টায় সকাল সাড়ে ৮টায় নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। কিন্তু এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি এ মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। তখন সেই আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছিল ১৬ ঘণ্টা।

dncc fiar

ওই ঘটনা তদন্তের পর একটি প্রতিবেদন জমা দেয় ফায়ার সার্ভিস। তাতে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়েছিলো। কিন্তু তা না মেনে আবারও মার্কেট গড়ে তোলা হয়েছে। ফলশ্রুতিতে দুই বছরের মাথায় ফের অগ্নিকাণ্ডের ঘটনা, পুড়ে ছাই হয়ে গেছে প্রায় আড়াইশ দোকান।

এ বিষয়ে শনিবার ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল নেওয়াজ বলেন, ‘এই মার্কেটে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কাজ করার কোনো ব্যবস্থা নেই। বিষয়টি ২০১৭ সালের অগ্নিকাণ্ডের পর আমাদের সুপারিশে ছিল। এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্যও বলা হয়েছিল। কিন্তু পরে মার্কেট কর্তৃপক্ষ হাইকোর্টে রীট করলে সেটি ঝুঁলে যায়। এর ফাঁকে ব্যবসায়ীরা অপরিকল্পিতভাবে আবারও মার্কেট তৈরি করে।’

dncc fiar 2

তিনি আরো বলেন, ‘গেলোবার আগুন নেভাতে যথেষ্ট বেগ পেতে হয়েছিলো। কেননা, ফায়ার সার্ভিসের সাড়ি আসার মতো রাস্তা ছিল না, পানি ছিল না, ফায়ারের কর্মীরা মার্কেটে ঢুকতে পারছিল না। এ সব প্রতিবন্দকতা দূর করে অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার সুপারিশ করা হয়েছিল।’

তবে আশার কথা হলো এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ডিএনসিসির নতুন মেয়র আতিকুল ইসলাম। মার্কেটের সুগন্ধির দোকান থেকে এ আগুনের সুত্রপাত হতে পারে বলে প্রাথমিক ধারণার কথা জানান তিনি।

এবারও আগুনের ঘটনা পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) মো. শামিমকে প্রধান করে গঠিত এ কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

sheikh mujib 2020