advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

বনানীর এফআর টাওয়ার ভবনের আগুন অষ্টম তলার বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছে স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি।

banani fire 29 03 2019

ক্ষতিগ্রস্ত ওই ভবনটির পাশে অস্থায়ী পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনায় গণশুনানি শেষে রবিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব ফায়জুর রহমান সাংবাদিকদের এ কথা বলেন।

এ ঘটনার ২৪ জন প্রত্যক্ষদর্শী এবং বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আহতদের বক্তব্যের ভিত্তিতে আগামী ৩ এপ্রিল প্রতিবেদন জমা দেবে তদন্ত কমিটি।

ফায়জুর রহমান বলেন, গণশুনানির প্রধান উদ্দেশ্য হলো আগুনের সূত্রপাত চিহ্নিত করা এবং ভবিষ্যতে এমন ঘটনায় মানুষকে বাঁচাতে কী ব্যবস্থা নেয়া যেতে পারে তার পরমর্শ দেয়া।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অগ্নিকাণ্ডের সময় ভবনটিতে কোনো সংকেত বেজে ওঠেনি এবং জরুরি নির্গমন পথ খুব সংকুচিত ও কেউ কেউ সে পথ বন্ধ পেয়েছেন। এ কারণে মানুষ তা ব্যবহার করতে পারেনি।

পাশাপাশি আগুন থেকে নির্গত ধোঁয়ায় মেঝে ও সিঁড়িগুলো বন্ধ হয়ে গেলে মানুষের শ্বাসকষ্ট হয়, যোগ করেন তিনি।

ফায়জুর রহমান বলেন, ‘তবে অষ্টমতলায় যেখানে আগুনের সূত্রপাত হয়েছিল, সেই তলার কোনো প্রত্যক্ষদর্শীকে আমরা এখন পর্যন্ত খুঁজে পাইনি।’

তিনি আরও বলেন, ভবনটি গ্লাস দিয়ে বানানোর কারণে আগুন বাইরে যেতে পারেনি। ফলে তা মেঝে ও সিঁড়িতে ছড়িয়ে যায় এবং মানুষের পক্ষে সেখান থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে।

প্রসঙ্গত, রাজধানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ এলাকার ওই ভবনটিতে গত বৃহস্পতিবারের আগুনে ২৬ জন নিহত এবং ৭০ জন আহত হন।

sheikh mujib 2020