আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 29 মিনিট আগে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) চারটি এলাকায় দশ লাখ মানুষের নাগরিক সেবার মানোন্নয়নে ১০ কোটি ৫ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। রোববার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এই এলাকাগুলো হলো কামরাঙ্গির চর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান ও খিলগাঁও-মুগদা-বাসাবো। এ সব এলাকার অন্তত দশ লাখ মানুষ এ প্রকল্পের সুবিধা পাবে।

dhaka city new

‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রোজেক্ট’ নামের এ প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট চার এলাকায় পার্ক, খেলার মাঠ, জলাশয়, উন্মুক্ত জায়গা, সড়ক, ফুটপাত ও কমিউনিটি সেন্টারের উন্নয়ন করা হবে। এর নাগরিক সেবার মানোন্নয়নেও ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রকল্পে নাগরিক সেবা থেকে বঞ্চিত নারী, কিশোর-তরুণ, বৃদ্ধ ও প্রতিবন্ধীরা অগ্রাধিকার পাবে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া এ সব এলাকার ট্রাফিক ব্যবস্থা ও নিরাপদ যাতায়াত নিশ্চিতেও কিছু কাজ করা হবে।

বাংলাদেশকে বিশ্ব ব্যাংকের এই ঋণ দেয়া হবে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে। পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ এ প্রকল্পের মেয়াদ হবে ৩০ বছর। তবে এজন্য বাংলাদেশকে ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং ০.৭৫ শতাংশ সার্ভিস চার্জ গুনতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, ‘বাংলাদেশের প্রধান অর্থনৈতিক কেন্দ্র হচ্ছে ঢাকা। দেশের জিডিপিতে প্রায় এক-পঞ্চমাংশই ঢাকার অবদান। এছাড়া আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকও এই ঢাকায় হয়ে থাকে।’

তিনি আরো উল্লেখ করেন, ১৯৮০ সালে ঢাকার জনসংখ্যা ছিল ৩০ লাখ। আর এখন তা বেড়ে ১ কোটি ৮০ লাখ হয়েছে। কিন্তু এত সংখ্যক জনসংখ্যার জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নতি হয়নি। তাই নাগরিকরা যাতে আরো ভালোভাবে নাগরিক সুবিধা পায়, সেজন্যই এ প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে।