advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 24 মিনিট আগে

চলতি বছর দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক লাখেরও বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

dengue pataintহাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত রোগী

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়শা আক্তার গণমাধ্যমকে জানান, চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে এক লাখেরও বেশি মানুষ ভর্তি হয়েছেন। ডেঙ্গু রোগীদের এ হিসাব রাজাধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত ১০টি হাসপাতাল, বেসরকারি ২৯ টি হাসপাতাল এবং ৬৪ জেলার সিভিল সার্জনদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দেয়া হয়েছে।

তিনি আরো জানান, ডেঙ্গু আক্রান্ত রোগীদের এ হিসাব শুধুমাত্র স্বাস্থ্য অধিদপ্তর যেসব হাসপাতালে নিয়মিত নজরদারি করে সেগুলো থেকে দেয়া হয়েছে। এর বাইরে অন্য হাসপাতালগুলোর তথ্য এখানে নেই।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে রাজধানীতে প্রকট আকার ধারণ করে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর। অল্প কয়দিনে হাসপাতালগুলো ছেয়ে যায় ডেঙ্গু রোগীতে। মারাও যায় অনেকে।সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) দয়ো তথ্যে, চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ১২৯ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান। বেসরকারি হিসাবে এ সংখ্যা কয়েক লাখ।

sheikh mujib 2020