advertisement
আপনি দেখছেন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ শনিবার। ২০১৭ সালের এই দিনে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমান ডিএনসিসির প্রথম নির্বাচিত মেয়র।

anisul haque 4ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সাবেক মেয়র আনিসুল হক

১৯৫২ সালে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন আনিসুল হক। সেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করার পর স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। এছাড়া আশির দশকে টেলিভিশনের উপস্থাপক হিসেবেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন ডিএনসিসি সাবেক এ মেয়র।

আনিসুল হক উপস্থাপকের পাশাপাশি একাধারে ছিলেন একজন ভালো সংগঠক, তারকা ও ব্যবসায়ী।

২০১৫ সালে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন তিনি। রাজধানীকে মানুষের বসবাসের যোগ্য করে তোলাই ছিল তার স্বপ্ন। কিন্তু মেয়রের দায়িত্ব গ্রহণের দুই বছর পর পরলোক গমন করেন তিনি।

মৃত্যুর আগে ডিএনসিসির এ মেয়র রাস্তা, পার্ক ও ফুটপাথ থেকে বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদসহ বহু উন্নয়নমূলক কাজ করেন। তার পদক্ষেপেই রাজধানী থেকে অবৈধ বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন অপসারণ করা হয়েছিল। রাজধানীকে ঘিরে নানা স্বপ্ন ছিল তার। কিন্তু অকাল মৃত্যুতে বাস্তবায়ন করে যেতে পারেননি সেগুলো।

২০১৭ সালের ২৯ জুলাই সপরিবারে লন্ডন সফরে যান তৎকালীন মেয়র আনিসুল হক। সেখানে ১৩ আগস্ট তিনি মস্তিষ্কের রক্তনালীর প্রদাহতে (সেরিব্রাল ভাসকুলাইটিস) আক্রান্ত হলে তাকে একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করায় হয়। পরে ৩০ নভেম্বর লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পৃথিবীকে বিদায় জানান তিনি।

sheikh mujib 2020