advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

একাদশ সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। সোমবার সবিচালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

bd parlamentরাষ্ট্রপতির নতুন বছরের ভাষণ মন্ত্রিসভায় অনুমোদন

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, সংবিধানের ৭৩ (২) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সংসদে ২০২০ পঞ্জিকা বর্ষের প্রথম অধিবেশনের শুরুতে বক্তব্য দেবেন।

রাষ্ট্রপতির বক্তব্যে দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি, আর্থসামাজিক অবস্থা উন্নয়নে সরকারের পদক্ষেপ ও সাফল্য, দেশে-বিদেশে কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা কর্মসূচির সম্প্রসারণ এবং রূপকল্প ২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে নেয়া কার্যক্রম ও কর্মসূচিসহ দেশের সার্বিক চিত্র তুলে ধরা হবে বলে জানান সচিব।

এছাড়া, বক্তব্যে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য আইসিটি উন্নয়নে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন, বৈদেশিক সম্পর্ক, প্রশাসনিক নীতি ও কৌশলের ক্ষেত্রে অর্জিত সাফল্য, উন্নয়নের দর্শন এবং (দেশের) অগ্রগতির জন্য দিকনির্দেশনা থাকবে বলে উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

একাদশ সংসদের সর্বশেষ (পঞ্চম) অধিবেশন শেষ হয় গত ১৪ নভেম্বর। তাই ২০২০ পঞ্জিকা বর্ষের প্রথম অধিবেশন জানুয়ারির শুরুতে আরম্ভ হতে পারে। কারণ সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদ অনুযায়ী দুই অধিবেশনের মাঝে ৬০ দিনের বেশি বিরতি থাকতে পারবে না।

এদিকে, বৈঠকে ২২ নভেম্বর কলকাতায় বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান অতিথি হিসেবে অংশ নেয়ার বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়। ইউএনবি।

sheikh mujib 2020