advertisement
আপনি দেখছেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারত সফর ‘বাতিল’ করেছেন। ষষ্ঠ ‘ইন্ডিয়ান ওশেন ডায়ালগে’ অংশ নিতে তিন দিনের সফরে পররাষ্ট্রমন্ত্রীর আজ দিল্লির যাবার কথা ছিল।

bangladesh india foreign ministersবাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের বিদেশ মন্ত্রী এ এস জয়শঙ্কর। ফাইল ছবি

সফর বাতিল নিয়ে মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য না পাওয়া গেলেও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বিক্ষোভের মুখে সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

সফরের ব্যাপারে মতবিনিময়কালে মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, দ্বিপক্ষীয় নানান বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে।

ওই সময় নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে প্রশ্ন উঠলে তিনি জানান, ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যে এটা সম্পূর্ণই তাদের অভ্যন্তরীণ বিষয়।

‘এ বিষয়ে আমাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই’ বলে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রতিবেশী রাষ্ট্রকে বিশ্বাস করতে চান তিনি।

প্রসঙ্গত, সোমবার মধ্যরাতে নাগরিকত্ব সংশোধনী বিলটি (সিএবি) লোকসভায় পাস হয়। এর দুদিন পরই বুধবার বিতর্কিত মুসলিমবিরোধী এ বিলটি রাজ্যসভা থেকেও পাস করা হয়। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিতর্কিত এই বিলটি পেশ করলে উত্তপ্ত বাক্য বিনিময়ের পর ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়। রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই বিলটি আইনে পরিণত হবে।

এর প্রতিবাদে ত্রিপুরা, আসাম, মণিপুর, অরুণাচলে বিক্ষোভ শুরু হলে ১০ জেলায় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়। এমনকি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করা থেকে শুরু করে, রেল পরিষেবাও বন্ধ রাখা হয়।