advertisement
আপনি দেখছেন

বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকায় ফের জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন ম্যাগাজিন ফোবর্স প্রকাশিত ২০১৯ সালের বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম অবস্থানে রয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করে ফোবর্স।

prime minister seikh hasina 2প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ম্যাগাজিনটি জানায়, বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করে আসছেন শেখ হাসিনা। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে দেশের দায়িত্ব পালন করছেন। ক্ষমতায় এসে তিনি দেশের জনগণের শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তার বিষয়ে অধিক গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি দেশের গণতন্ত্র শক্তিশালী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

সাময়িকিটির তালিকায় প্রথম স্থানে রয়েছেন জার্মানির চ্যান্সলর আঙ্গেলা ম্যার্কেল। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিশ্চিন ল্যাগার্দে ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

world powerful womenবিশ্বের ১০০ ক্ষমাতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯তম

এছাড়া ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ ফোবর্সের এ তালিকায় রয়েছেন ৪০তম স্থানে। ৪২তম স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প। এই দুজনকে পেছনে ফেলে ৩৪তম স্থান দখল করেছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

উল্লেখ্য, ২০১৮ সালেও ফোবর্সের তালিকায় জায়গা করে নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই তালিকায় তার অবস্থান ছিল ২৬তম। এর আগের বছর ২০১৭ সালে তালিকায় তার অবস্থান ছিল ৩০তম। ২০১৬ সালে ৩৬তম এবং ২০১৫ সালে ৫৯তম।