advertisement
আপনি দেখছেন

সারাদেশে ২৪ ঘন্টার ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস, যদিও ঢাকাতে এর তেমন একটা পরিবর্তন দেখা যায়নি। ঘন কুয়াশায় সূর্যের দেখা মেলেনি আজও। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুসারে, আজ দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

dhaka winter fog

তাপমাত্রা বাড়লেও সূর্যের অনুপস্থিতির জন্য শীত কমছে না বলে জানান আবহাওয়াবিদরা। গত ৪ দিন ধরে রাজধানীসহ দেশের বেশিরভাগ স্থানে সূর্যের দেখা পাওয়া যায়নি। মেঘ আর ঘন কুয়াশার চাদর ভেদ করে নেমে আসেনি রোদ, যে কারণে দিন ও রাতের তাপমাত্রায় তেমন পার্থক্য পরিলক্ষিত হয়নি। একারণে শীত অনুভূত হচ্ছে বেশি।

আজ সকালে চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস জানায়, সেখানের তাপমাত্রা আরো কমে আসতে পারে। তাছাড়া দেশের কিছু কিছু এলাকায় আগামী ২৫ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি আগামী ২৭ তারিখ থেকে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যাবার পূর্বাভাস দেয়া হয়েছে।

গতকাল শনিবার রাজধানীতে এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। সারাদিন তাপমাত্রা ওঠানামা করেছে ১৪ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ফরিদপুরে, ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, তাপমাত্রা কমে আসায় চার দিন ধরে রাজধানীর বাতাসের মান ক্রমেই খারাপ হয়ে উঠছে। বৈশ্বিক বায়ু মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী গত ৩ দিনের মতো শনিবারও ঢাকার বাতাসের মান ছিল স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকার বাতাস ছিলো দূষণের মাত্রার দিক থেকে তৃতীয়। নগরবাসীকে এমন অবস্থায় দরজা জানালা বন্ধ করে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। জরুরি প্রয়োজনে বের হলে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।