advertisement
আপনি দেখছেন

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর হামলায় নিহত ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে নিয়ে বাংলা ভাষায় একটি বই প্রকাশ হয়েছে। ‘জীবন্ত শহীদ: সোলাইমানী হত্যার নেপথ্য কাহিনী’শীর্ষক বইটি লিখেছেন সাহিত্য-অনুবাদক ও সাংবাদিক প্রমিত হোসেন।

book on kashem soleimai

বইটি প্রকাশ করেছে বাংলাবাজারের অন্যধারা প্রকাশনী। ১২৮ পৃষ্ঠার বইটি এখন পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির গ্রন্থমেলার অন্যধারা স্টলে।

বইটিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মূলত কাসেম সোলাইমানিকে নয়, বরং শান্তিকে হত্যা করেছেন। কারণ ইরানের প্রয়াত এই জেনারেল মধ্যপ্রাচ্যে মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে শান্তি স্থাপনেরই কাজ করছিলেন। যেটা কখনো চায় না পশ্চিমরা। বরং তারা অশান্তি জিইয়ে রেখে তাদের স্বার্থ হাসিল করতে তৎপর।

এ ছাড়া লেখক মধ্যপ্রাচ্য সমস্যার মূল যেখানে সেই অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে কয়েকটি আরব রাষ্ট্রের গোপন সম্পর্ক, ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা আর ইরানবিরোধী তৎপরতার চিত্র তুলে ধরেছেন তার বইয়ে।

সেইসঙ্গে মধ্যপ্রাচ্যের প্রকৃত চিত্র, নেপথ্যের সত্য, আমেরিকা ও তার সহযোগীদের আগ্রাসন-লুণ্ঠন-ষড়যন্ত্র সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বইটিতে।

উল্লেখ্য, ইরাকে গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে পরিচালিত বিশেষ অভিযানে নিহত হন ইরানের কুদস ফোর্সের প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি, ইরাকের পপুলার মোবিলাইজেশন ফোর্সের উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিস ও আরও আটজন সামরিক ব্যক্তি।

sheikh mujib 2020