advertisement
আপনি দেখছেন

সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধে ফের প্রতিশ্রুতি দিয়েছে ভারতের সীমান্তরর্ক্ষী বাহিনী (বিএসএফ)। বুধবার রাজশাহী সীমান্তের সোনাইকান্দি বিওপির ওপারে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে দ্বিতীয় দফায় অনুষ্ঠিত বৈঠকে তারা এ প্রতিশ্রুতি দেন।

bgb bsf conference

বৈঠকে বিএসএফের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বহরমপুর সেক্টর ডিআইজি কুনাল মজুমদারের নেতৃত্বে ৩৫ ব্যাটালিয়নের শীর্ষ কর্মকর্তারা। বিজিবির পক্ষে নেতৃত্বে ছিলেন রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মাসুদ।

সম্প্রতি রাজশাহী অঞ্চলে বিএসএফের গুলিতে হতাহতের সংখ্যা উদ্বেগজনকহারে বেড়ে যাওয়ায় তা বৈঠকে তুলে ধরা হয়। এছাড়া গত একমাসে নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে ৯ বাংলাদেশি বিএসএফের গুলিতে নিহত হয়েছেন। এ ঘটনাকে অনাকাঙ্খিত আখ্যা দিয়েছেন বিএসএফ সদস্যরা।

এর আগে গত বছরের ১৭ অক্টোবর পদ্মায় ইলিশ শিকারকে কেন্দ্র করে রাজশাহীর চারঘাট সীমান্তে বিজিবি-বিএসএফ গোলাগুলির ঘটনা ঘটে। এরপর থেকে উত্তরাঞ্চলের জেলাগুলোর সীমান্তে কড়াকড়ি আরোপ করে বিএসএফ।

ঘটনার পর থেকে বিষয়টির সুরাহার জন্য দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক করতে চেষ্টা করেছিল বিজিবি। এরই প্রেক্ষিতে গত ৩১ জানুয়ারি শিবগঞ্জের শিংনগর সীমান্তে বিজিবি-বিএসএফ কমান্ডার পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বিএসএফ প্রতিশ্রুতি দিয়েছিল, সীমান্তে তারা হত্যা বন্ধ করবে। কিন্তু সেই প্রতিশ্রুতি তারা রক্ষা করেনি।

sheikh mujib 2020