advertisement
আপনি দেখছেন

ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানাতেই প্রতিবছর ২১শে ফেব্রুয়ারিতে পালন করা হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। কিন্তু এ বছর গৌরবময় এ দিনটি পালন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) একটি ব্যানারে ভাষাসৈনিকদের ছবির পরিবর্তে ব্যবহার করা হয়েছে মহান একাত্তরে শহীদ সাত বীরশ্রেষ্ঠের ছবি।

dmp hang wrong banner

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকাল থেকেই ত্রুটিপূর্ণ এ ব্যানারের একটি ছবিটি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। জানা যায়, ব্যানারটি রাজধানীর রমনায় টানানো ছিল। যদিও পরবর্তীতে সেটি খুলে ফেলা হয়েছে।

একটি দায়িত্বশীল বাহিনী কীভাবে নিজেদের ব্যানারে এত বড় ভুল করলো জানতে চাইলে ডিএমপির একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, বিষয়টি নিয়ে ইতোমধ্যে ডিএমপি ও পুলিশ সদর দপ্তরে তোলপাড় সৃষ্টি হয়েছে। ব্যানার তৈরি ও চূড়ান্ত অনুমোদন দেয়ার দায়িত্বে ছিলেন বাহিনীটির লজিস্টিক বিভাগের যুগ্ম-কমিশনার ইমাম। এত বড় ভুল কীভাবে হলো, তা খতিয়ে দেখছে পুলিশ প্রশাসন।

ত্রুটিপূর্ণ এ ব্যানারটির ওপরে লেখা ছিল, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০’ এবং নিচে লেখা ছিল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা’। আর মাঝে ছিলো একাত্তরের শহীদ সাত বীরশ্রেষ্ঠের ছবি।

ব্যানারের নিচে ব্লক অক্ষরে লেখা ছিল ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ’। পাশাপাশি উপরের ডান কোনে মুজিববর্ষের লোগো এবং বাম পাশের ওপরে ও নিচে ছিলো ডিএমপির লোগো।

তবে এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান গণমাধ্যমকে বলেন, তারা এ ব্যানার টানাননি। কে বা কারা এটি টানিয়েছে তা তারা তদন্ত করে দেখছেন।