advertisement
আপনি দেখছেন

আগামী ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার স্থানীয় মৎস্য বিভাগ এ নিষেধাজ্ঞা জারি করে।

hilsa fish 1

জানা যায়, মেঘনা নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার ইলিশের অভয়াশ্রম। দেশের পাঁচটি ইলিশের অভয়াশ্রমের মধ্যে এটি একটি। আগামী দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ডিম ছাড়বে। তাই এই সময় ভোলা অঞ্চলের এই ১৯০ কিলোমিটার এলাকায় ইলিশ ধরা, বিক্রি, সংরক্ষণ ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম জানান, মাছের ডিম ছাড়ার প্রক্রিয়া নির্বিঘ্ন করতেই এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই দুই মাস জেলেরা যেনো নদীতে মাছ শিকার না করে, তাই জেলার মৎস্যঘাট ও জেলে পল্লীতে সচেতনতামূলক সভা, প্রচার-প্রচারণা ও ব্যানার টাঙানো হয়েছে।

তিনি আরো জানান, এই নিষেধাজ্ঞা অমান্য করে কোনো জেলে যদি ওই এলাকায় মাছ শিকার করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইলিশ রক্ষায় এই দুই মাস মৎস্যবিভাগ, নৌ পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা অভিযান পরিচালনা করবেন।

নিষেধাজ্ঞা চলাকালীন ৭০ হাজার নিবন্ধিত জেলেকে ৪০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হবে বলে জানান এ মৎস্য কর্মকর্তা।

sheikh mujib 2020