advertisement
আপনি দেখছেন

মাগুরায় সড়কের পাশ থেকে একটি পূর্ণবয়স্ক উটপাখির মৃতদেহ উদ্ধার করেছে সামাজিক বনায়ন বিভাগ। মঙ্গলবার সকালে সদর উপজেলার রাউতড়া স্কুলমাঠ সংলগ্ন মাগুরা-ঝিনাইদহ মহাসড়কের পাশ থেকে মৃত উটপাখিটি উদ্ধার করা হয়।

ostrich found in magura

জানা যায়, সকালে স্থানীয়রা রাস্তার পাশে ওই উটপাখিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন। উটপাখিটির পা দুইটি বাইসাইকেলের টিউব দিয়ে শক্ত করে বাঁধা ছিল। পরে উপজেলা প্রশাসনকে খবর সামজিক বনায়ন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে পাখির দেহটি উদ্ধার করে নিয়ে যায়।

স্থানীয়রা জানান, রাত ১০টার রাউতড়া স্কুলের নাইটগার্ড জাকির হোসেন একটি পিকআপকে ঘটনাস্থলে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখেন। ধারণা করা হচ্ছে, ওই পিকআপ থেকেই কেউ উটপাখিটিকে মৃত অবস্থায় এখানে ফেলে গেছে।

তবে আলমখীল বাজার এলাকার সোহেল আহম্মদ জানান, উটপাখিটি ঝিনাইদহ পোড়াবাড়ি এলাকা থেকে এখানে এসেছে। সোমবার পাচারকারীরা ৫০ হাজার টাকায় পাখিটিকে সেখান থেকে কিনেছেন বলে তিনি শুনেছেন। পাচারের সময় পাখিটি হয়তো কোনোভাবে মারা গেছে। পরে তারা পাখিটির মৃতদেহ এখানে ফেলে গেছে।

এ বিষয়ে মাগুরা সামাজিক বনায়ন বিভাগের কর্মকর্তা এস এম আবুল বাসার জানান, উটপাখিটি পূর্ণ বয়স্ক এবং এর ওজন ১২০ কেজি। উদ্ধারের পর খুলনা বিভাগীয় বন কর্মকর্তাদের পরামর্শে পাখিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে।