advertisement
আপনি দেখছেন

চীনের হুবেই প্রদেশের উহান শহরে গিয়ে করোনায় আক্রান্তদের চিকিৎসা করাতে চান বাংলাদেশি চিকিৎসক সাইয়েদা জেরিন ইমাম। সম্প্রতি ঢাকাস্থ চীনা দূতাবাসে গিয়ে নিজের আগ্রহের কথা প্রকাশ করে তিনি একটি চিঠি দিয়েছেন। আর তা নিজেদের ফেসবুক পেজে প্রকাশ করেছে দেশটির দূতাবাস।

bd doctor jerin with chinaচীনা কর্মকর্তাদের সঙ্গে সাইয়েদা জেরিন ইমাম

এ ব্যাপারে বুধবার চীনা দূতাবাসের একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ওই চিকিৎসক উহান যাওয়ার আগ্রহ প্রকাশ করে দূতাবাসে চিঠি নিয়ে আসেন। তবে তিনি যেতে পারবেন কিনা তা এখনো চূড়ান্ত হয়নি।

চিঠিতে চীনা বন্ধুদের উদ্দেশ্যে সাইয়েদা জেরিন ইমাম বলেন, ‘এমন কঠিন পরিস্থিতিতে তোমরা একা নও। আমিও তোমাদের পাশে আছি। খুব শক্তিশালী না হলেও আমি একজন সাধারণ মানুষ। কিন্তু আমার সাহস আছে, আর আছে বিশাল হৃদয়। তা দিয়েই তোমাদের বাঁচানোর চেষ্টা করবো।’

চীনা দূতাবাসের কর্মকর্তাদের উদ্দেশ্যে চিঠিতে তিনি লেখেন, ‘আমাকে উহান যেতে সহায়তা করুন। সেখানে বিপদে থাকা মানুষদের সহায়তা করার সুযোগ করে দিন।’

এ ছাড়া চীনে থাকাকালীন বিভিন্ন স্মৃতির কথা স্মরণ করে তা চিঠিতে উল্লেখ করেছেন তিনি। বলেছেন, সেখানে প্রথমবার যাওয়ার পর ভাষা আর জীবনযাপনে অভ্যস্ত হতে রীতিমতো সংগ্রাম করতে হয়েছিল। সেখানকার শিক্ষক, সহকর্মী ও সহপাঠীদের সাহায্যে কীভাবে তিনি থিতু হন সে বর্ণনাও দিয়েছেন।

letter bd doctor jerin

জানা যায়, সাইয়েদা জেরিন ইমাম রাজধানীর একটি মেডিকেল কলেজ থেকে ডেন্টালে ডিগ্রি নেন। এরপর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে জনস্বাস্থ্যে স্নাতকোত্তর করে সেখানেই জনস্বাস্থ্য বিষয়ে গবেষণা করেছেন। কাজ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বারডেম হাসপাতালে। তিনি বর্তমানে চীনের জিনান প্রদেশের শ্যানডং বিশ্ববিদ্যালয়ে পিএচইডি করছেন। তবে এই মুহূর্তে বাংলাদেশে আছেন।

sheikh mujib 2020