advertisement
আপনি দেখছেন

সিরাজগঞ্জে বাড়ি নির্মাণের জন্য মাটি খনন করতে গিয়ে খুঁজে পাওয়া ৩২টি ব্রিটিশ রৌপ্য মুদ্রা নির্মাণ শ্রমিকদের কাছ থেকে উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাত সাড়ে ৯টার দিকে উল্লাপাড়া উপজেলা থেকে মুদ্রাগুলো উদ্ধার করা হয়।

silver coin found in sirajgonj

পরে আজ বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান পুলিশ সুপার হাসিবুল আলম।

তিনি বলেন, প্রায় দুই সপ্তাহ আগে উল্লাপাড়া পৌর এলাকার পশ্চিমপাড়া মহল্লার বাবুল মৃধার বাড়িতে বিল্ডিং নির্মাণের কাজ করতে গিয়ে ৪ শ্রমিক মাটির নিচে রানী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত প্রাচীন ৩২টি ব্রিটিশ রৌপ্যমুদ্রা খুঁজে পান। এ সময় তারা বাড়ির মালিককে এ বিষয়ে কিছু না জানিয়ে সেগুলো ভাগ করে নেন।

পরে মুদ্রাগুলো বিক্রির চেষ্টা করলে উল্লাপাড়া পুলিশ বিষয়টি গোপন সূত্রে জানতে পারে এবং বুধবার রাতে ওই চার শ্রমিকের কাছ থেকে সেগুলো উদ্ধার করে। তবে এই ঘটনায় কাউকে গ্রেপ্তার বা কারো বিরুদ্ধে কোনো মামলা হয়নি বলে জানান এসপি হাসিবুল।

তিনি আরও জানান, উদ্ধার হওয়া মুদ্রাগুলো ১৮০০ খ্রিস্টাব্দের। ৩২টি মুদ্রার মধ্যে ৩টির এক পিঠে ইংরেজিতে ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং অপর পিঠে ওয়ান রুপি লেখা আছে। আর বাকি ২৯টির এক পিঠে ভিক্টোরিয়া ইমপ্রেস এবং অপর পিঠে ওয়ান রুপি লেখা আছে। তবে সবগুলো মুদ্রায়ই রানী ভিক্টোরিয়ার ছবি রয়েছে।

পুলিশের এই কর্মকর্তা জানান, রৌপ্য মুদ্রাগুলো আইনি প্রক্রিয়ার মাধ্যমে প্রত্নতাত্ত্বিক বিভাগের কাছে হস্তান্তর করা হবে।