advertisement
আপনি দেখছেন

আগামীকাল রোববার ও এর পরদিন সোমবার অনুষ্ঠিত হবে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা। সম্প্রতি পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

bangladesh kormo commision

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৮ ও ৯ মার্চ ৪০তম বিসিএসের পদসংশ্লিষ্ট বিষয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা হলে কোনো ধরনের মোবাইল ফোন, ঘড়ি, বই-পুস্তক, ক্যালকুলেটর, ইলেক্ট্রনিক ডিভাইস, গহনা-অলংকার, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড, মানিব্যাগ, ব্যাগ নিয়ে প্রবেশ করতে পারবেন না। যদি পরীক্ষার হলে কারো কাছে এসব জিনিস পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে সময় দেখার জন্য পরীক্ষার হলের দেয়ালে ঘড়ি থাকতে হবে।

প্রসঙ্গত, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার অনুষ্ঠিত হয় গত বছরের ৩ মে। এ পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন জন। এর মধ্যে প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ২৭ হাজার। এতে উত্তীর্ণ হন মোট ২০ হাজার ২৭৭ জন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার ৪০তম বিসিএসে ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ৯০৩ জন। এর মধ্যে শিক্ষা ক্যাডার পদে ৮০০ জন, প্রশাসনে ২০০ জন, পুলিশ প্রশাসনে ৭২ জন, পররাষ্ট্রে ২৫ জন, কর বিভাগে ২৫ জন এবং শুল্ক ও আবগারি বিভাগে ৩২ জন নিয়োগ দেওয়া হবে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে।

sheikh mujib 2020