advertisement
আপনি দেখছেন

দেশে প্রথম যে তিনজনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয় তাদের সংক্রমণমুক্ত ঘোষণা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। অন্যদিকে, দেশে এখন পর্যন্ত ২৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে আছেন বলে জানিয়েছে সংস্থাটি।

corona floraআইইডিসিআরের পরিচালক ডা. মীরাজাদি সাবরিনা ফ্লোরা

আজ রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সাবরিনা ফ্লোরা।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুসারে ২৪ ঘণ্টার ব্যবধানে আক্রান্ত ব্যক্তির নমুনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল এলে সংশ্লিষ্ট ব্যক্তিকে করোনা সংক্রমণমুক্ত ঘোষণা করা হয়। সেই অনুযায়ী নমুনা পরীক্ষার পর গত ১৩ মার্চ দুইজনকে এবং আজ (১৫ মার্চ) বাকিজনকে করোনামুক্ত ঘোষণা দেয়া হলো।

সাবরিনা ফ্লোরা জানান, দেশে এখন পর্যন্ত ২৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। তাছাড়া এখন পর্যন্ত ১০ জন আইসোলেশনে আছেন বলেও জানান তিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, যাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে, তারা এ নির্দেশনা অমান্য করলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিকভাবে তাদেরকে কোয়ারেন্টাইন করে রাখা হবে।

এদিকে, গতকাল শনিবার দিবাগত রাতে সাবরিনা ফ্লোরা জানান, দেশে নতুন করে দুইজনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। পরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও বিষয়টি নিশ্চিত করেন।