advertisement
আপনি দেখছেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর প্রথম দিন আগামীকাল তার আত্মার মাগফিরাত ও শান্তি কামনায় দেশের প্রখ্যাত ১০০ জন হাফেজের মাধ্যমে ১০০ বার কোরআন খতম করা হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইমাম ও খতিবের তত্ত্বাবধানে তা সম্পন্ন হবে।

quran allah tosbi

আজ সোমবার টুঙ্গিপাড়ায় জাতির পিতার মাজার জিয়ারতসহ মুজিববর্ষের অন্যান্য অনুষ্ঠানের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে গণমাধ্যমকে এ কথা জানান ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

তিনি বলেন, খতমে কোরআন শেষে জাতির পিতা, বঙ্গমাতা, বঙ্গবন্ধুর পরিবার, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, দুই লাখ নির্যাতিত মা-বোন, ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সব শহীদ, গণতান্ত্রিক আন্দোলনে নিহত সব শহীদ, জাতির কল্যাণ কামনায় বিশেষ করে করোনা থেকে বাংলাদেশের জনগণকে রক্ষার জন্য মহান আল্লাহর নিকট বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

দেশের সব মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে বিশেষ দোয়া ও প্রার্থনা করা হবে। ডিসেম্বর মাসে ঢাকায় মুসলিম উম্মাহর ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা ও সব ধর্মের অধিকার সুরক্ষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান শীর্ষক আন্তর্জাতিক সেমিনার আয়োজন করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিভাগীয় শহরগুলোতে আগামী এক বছরের মধ্যে যেকোনো সময় দুইদিনব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় তার অবদান শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হবে। সেই লক্ষ্যে বর্ষাকালের আগে ও শীতকালের আগে ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় পর্যায়ে একটি করে সভা করবে।

তিনি বলেন, ১৭ মার্চ থেকে বায়তুল মোকাররম, ইসলামিক ফাউন্ডেশন, আগারগাঁও এবং ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসাসেবা এবং প্যাথলজিক্যাল পরীক্ষা ও রক্তদান কর্মসূচি শুরু হবে। পুরো একমাস এ কর্মসূচি চলবে।

এছাড়া ইসলামে বঙ্গবন্ধুর অবদান ও সব ধর্মাবলম্বীর অধিকার সুরক্ষাসহ ধর্মীয় সম্প্রীতি এবং ৭ মার্চের ভাষণসহ সব বিষয় নিয়ে লিফলেট ও বুকলেট তৈরি এবং বিতরণ করা হবে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী।