advertisement
আপনি দেখছেন

দেশজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে মসজিদের ইমাম, খতিব, মুয়াজ্জিন ও মুতাওয়াল্লিদের উদ্দেশে ৬টি পরামর্শ দিয়েছেন হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী। গতকাল রাতে পাঠানো সংগঠনটির কেন্দ্রীয় প্রচার সম্পাদক সাক্ষরিত এক বিবৃতিতে এসব পরামর্শ দেওয়া হয়-

safi corona

১। এমন নাজুক পরিস্থিতিতে আমাদেরকে আরো বেশি আল্লাহমুখী হতে হবে। এই গজব ও আজাব থেকে বাঁচতে সবাই মিলে আল্লাহর কাছে তওবা করুন। পাঁচ ওয়াক্ত নামাজের পর বিশেষ মোনাজাত করুন। এসবের পাশাপাশি গুরুত্ব দিতে হবে রাষ্ট্রীয় বিধি-নিষেধকেও।

২। বাংলাদেশে লকডাউন হলেও অন্তত ইমাম, মুয়াজ্জিন, খাদেমদের নিয়ে মসজিদে জামাত আদায় করুন। কোনোভাবেই মসজিদ বন্ধ করা যাবে না। তবে সুন্নত ও নফল নামাজ ঘরে আদায় করতে মুসল্লিদের উৎসাহ দিন।

৩। এই আতঙ্কজনক পরিস্থিতিতে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে নিম্ন আয়ের মানুষ। তাদের সাহায্যার্থে ইমাম-খতিবরা এগিয়ে আসুন। সমাজে যারা বিত্তশালী তাদেরকে সঙ্গে নিয়ে অসহায় মানুষের হাতে যতটা সম্ভব খাবার তুলে দিন।

৪। মসজিদের ওজুর জায়গায় হ্যান্ড স্যানিটাইজার রাখুন। জুমার বয়ানে করোনাভাইরাস থেকে বাঁচতে হলে কী কী সচেতনতা প্রয়োজন তা নিয়ে আলোচনা করুন। গুজব ও কানকথা শোনা থেকে বিরত থাকুন। বিদেশফেরত ব্যক্তিদের বাড়িতে নামাজ পড়ার নির্দেশ দিন।

৫। এই আজাব থেকে বাঁচতে প্রত্যেক মহল্লায় দোয়া ইউনুস, খতমে কোরআন ও বিশেষ দোয়ার আমল করুন। ‘লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালেমিন’- এই আয়াত মুসল্লিদের বেশি বেশি পাঠ করতে বলুন।

৬। করোনাভাইরাসে কেউ মারা গেলে নিরাপদ দূরত্ব বজায় রেখে যথাযথ নিয়মে তার দাফনের ব্যবস্থা করুন।