advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস মোকাবেলায় এবার দেশের সকল পোশাক কারখানা বন্দ রাখার আহ্বান জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার গার্মেন্টস মালিকদের কাছে কারখানা বন্ধের অনুরোধ জানিয়ে চিঠি লিখে পাঠিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

garments worker newসব গার্মেন্টস কারখানা বন্ধের সিদ্ধান্ত

চিঠিতে তিনি উল্লেখ করেন, করোনার সংক্রমণ প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন। তারমধ্যে সকল শ্রমিকদের সুরক্ষা এবং সু-স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে দেশের এমন সংকটময় পরিস্থিতিতে সব কারখানা বন্ধ করে দেয়া জরুরি।

বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, সম্প্রতি পুরো দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সে অনুযায়ী যতদিন সাধারণ ছুটি থাকবে ততদিন পর্যন্ত কারখানা বন্ধের জন্য সবাইকে বলা হয়েছে। করোনা প্রতিরোধে সরকারের ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করতে কারখানা মালিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

তবে কোনো গার্মেন্টস মালিক চাইলে তার প্রতিষ্ঠান খোলা রাখতে পারবেন। সেক্ষেত্রে শ্রমিকদের সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে হবে। কোনো শ্রমিক যদি করোনায় আক্রান্ত হন তাহলে এর সকল দায়দায়িত্ব কারখানা মালিককে নিতে হবে, যোগ করেন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, কারখানা বন্ধ থাকলেও শ্রমিকরা বেতন-ভাতাসহ সকল সুযোগ সুুবিধা পাবেন। তাদের মার্চ-এপ্রিল মাসের বেতন একসঙ্গে দেয়া হবে।