advertisement
আপনি দেখছেন

গতকালের মতো আজও দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে কেউ আক্রান্ত হয়নি। এ নিয়ে টানা দুই দিন কোনো আক্রান্ত বা মৃতের ঘটনা ঘটেনি। আজ রোববার জাতীয় রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

dr sebrina flora iedcrকরোনাভাইরাসের আপডেট নিয়ে কথা বলেন আইইডিসিআরের পরিচালক মীরাজাদী সেব্রিনা ফ্লোরা

প্রতিষ্ঠানটির পরিচালক মীরাজাদী সেব্রিনা ফ্লোরা অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। কিন্তু নতুন কেউ আক্রান্ত হয়নি। ফলে আক্রান্তের সংখ্যা ৪৮ জনই থাকলো। এ পর্যন্ত ১৫ জন সুস্থ হয়েছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত দেশে ৫ জনের মৃত্যু হয়েছে।

মরণঘাতী এ ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া সকল ধর্মীয়, সামাজিক ও অন্যান্য অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় বন্ধ রয়েছে বাস, লঞ্চ ও ট্রেনসহ যাবতীয় গণপরিবহন। স্থগিত করা হয়েছে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সকল ফ্লাইট। ওষুধ ও চিকিৎসা সংক্রান্ত প্রতিষ্ঠান, কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার ছাড়া সকল ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেইসঙ্গে পোশাক কারখানাও বন্ধ ঘোষণা করা রয়েছে।

উল্লিখিত পদক্ষেপগুলোর যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে মাঠে সাধারণ আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি রয়েছে সশস্ত্রবাহিনী। চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

শুরুতে করোনা রোগীর চিকিৎসার জন্য দেশে প্রয়োজনীয় উপকরণের স্বল্পতা থাকলেও তা বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে চীন থেকে কিট, মাস্ক ও অন্যান্য উপকরণ চলে এসেছে।