advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস শনাক্ত করার লক্ষ্যে দেশে যথার্থ পরিমানে নমুনা পরীক্ষা হচ্ছে না, এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। অন্যান্য কঠোর পদক্ষেপ নেওয়া হলেও সরকার নানা সীমাবদ্ধতার কারণে এটি যথাযথভাবে করতে পারেনি। অবশেষে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হল, এখন থেকে দেশব্যাপী ১৪টি ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষা করা হবে।

test bd

রাজধানী ঢাকাতে পরীক্ষা করা হবে ৯টি জায়গায়। এছাড়া আরো ৫ জেলায় করোনা শনাক্তের জন্য ল্যাবরেটরি প্রস্তুত করা হয়েছে। এর বাইরে তিনটি বিভাগীয় শহরে করোনা শনাক্তকরণ ল্যাবরেটরির কাজ প্রায় শেষের দিকে।

ঢাকায় করোনাভাইরাস পরীক্ষা শুরু হয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মাধ্যমে। একে একে আরো যুক্ত হয়েছে, ঢাকা শিশু হাসপাতাল, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ (আইসিডিডিআর, বি), ঢাকা মেডিকেল কলেজ, ইন্সটিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশন, ইনস্টিটিউট ফর ডেভলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ অ্যান্ড হেলথ সার্ভিসেস (আইডিইএসএইচআই), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটি (বিএসএমএমইউ) এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার (এনআইএলএমআরসি)-তে।

ieedcr dhaka

এছাড়া, সামরিক বাহিনীর সদস্যদের পরীক্ষা করা হচ্ছে দ্য আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি)।

ঢাকার বাইরের পাঁচটি জায়গা হল, বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ, চট্টগ্রাম এবং রাজশাহী, রংপুর, কক্সবাজার ও ময়মনসিংহ মেডিকেল কলেজে।