advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দীর্ঘ দিন বন্ধ থাকার পর সীমিত পরিসরে চালু হচ্ছে সব ধরনের গণপরিবহন। এ সময়ে বাস ও ট্রেনে অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচলের সিদ্ধান্ত হয়েছে। তবে ট্রেনের ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত হলেও বাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে বিআরটিএ।

all bus services bans country coronaবাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ

আজ শনিবার দুপুরে রাজধানীর বনানীর বিআরটিএ ভবনে বিআরটিএ ও সড়ক পরিবহন মালিক শ্রমিকদের বৈঠকে এ ভাড়া বৃদ্ধির সুপারিশ করা হয়। সুপারিশটি মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানা গেছে।

ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান ইউসুফ আলী মোল্লা জানান, বাসের আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত করবে গণপরিবহন। ফলে বাস পরিচালনার খরচ মেটাতে যাত্রীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুণতে হবে। করোনার সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি জানান, যাত্রী উঠানো, ভাড়া ও অন্যান্য স্বাস্থ্যবিধি ঠিকভাবে মানা হচ্ছে কি না- সে বিষয়টি খতিয়ে দেখতে মাঠে বিশেষ ভিজিল্যান্স টিম কাজ করবে। করোনা পরিস্থিতি কেটে গেলে বাসের ভাড়া আগের অবস্থায় ফিরবে বলেও জানানো হয়।

বৈঠকে সড়ক পরিবহন মালিক শ্রমিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম বলেন, করোনার পর এই ভাড়া কার্যকর থাকবে না। যাত্রীরা মাস্ক না নিয়ে আসলে বাস মালিক কর্তৃপক্ষ তা সরবরাহ করবে এবং ড্রাইভারদের পিপিই দেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আগামী সোমবার থেকে সীমিত পরিসরে সব ধরনের বাস চলাচল করবে। আর আগামীকাল রোববার থেকেই দেশের বিভিন্ন রুটে ৮ জোড়া ট্রেন চলাচল করবে। আগামী ৩ জুন চলাচল করবে আরো ট্রেন। শনিবার দুপুরে রেলমন্ত্রী এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। তবে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চললেও বাড়ানো হবে না ভাড়া।

sheikh mujib 2020