advertisement
আপনি দেখছেন

দেশের চলতি বছরের এসএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। আজ রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলতি বছরের এসএসসি ও সমমানের ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর দেশে সার্বিক পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

ssc result 2020 mobile smsযেভাবে জানা যাবে এসএসসির ফল

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এ বছর যেহেতু সব কিছু বন্ধ রয়েছে, তাই এবার পরীক্ষার ফলাফল জানার একমাত্র মাধ্যম হলো অনলাইন ও মোবাইল। চলুন জেনে নেই, যেভাবে জানা যাবে এসএসসির ফল।

* মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন। এর পর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখতে হবে। এর পর তা ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এর পর ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

* মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার ফল পেতে Dakhil লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিন। এর পর রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি এসএমএসে চলে আসবে ফল।

* কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে হলে SSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিতে হবে। এর পর রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠান। এর পর ফিরতি এসএমএসে চলে আসবে ফল।

এ ছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। সেইসঙ্গে জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানে ফল পাওয়া যাবে। একান্ত প্রয়োজনে ডিসি ও ইউএনও’র অফিস থেকে সংগ্রহ করা যাবে ফলাফলের হার্ডকপি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার তা সম্ভব হয়নি।

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি।২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

sheikh mujib 2020