advertisement
আপনি দেখছেন

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় লঞ্চ মালিক-চালক দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করেছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। আজ সোমবার সন্ধ্যার পর মর্মান্তিক ওই ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে গণমাধ্যমের কাছে তিনি এ মন্তব্য করেন।

sadarghat lunch accident

শাজাহান খান বলেন, বুড়িগঙ্গায় লঞ্চডুবির যে ঘটনা ঘটেছে, তার দায় এড়াতে পারেন না লঞ্চ মালিক-চালক। ভিডিও দেখেই বোঝা যাচ্ছে, চালকের গাফিলতিতে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে। তদন্ত সাপেক্ষে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আজকে বুড়িগঙ্গায় দিনের আলোতে যা ঘটলো, তা দুঃখজনক। পানির তীব্র স্রোত ছিল না, আবার অতিরিক্ত যাত্রী ছিল, তাও বলা যাবে না। তারপরও একটি লঞ্চ আরেকটি লঞ্চকে ধাক্কা দিয়ে ডুবিয়ে দিল। তদন্ত সাপেক্ষে দোষী সাব্যস্ত করে অভিযুক্তদের সাজা নিশ্চিত করতে হবে। কারণ এ দুর্ঘটনায় চালকের গাফিলতি থাকতে পারে।

minister shajahan khan life

আবার লঞ্চের নকশায়ও ভুল থাকতে পারে জানিয়ে তিনি বলেন, এক্ষেত্রে মালিক দায়ী থাকবে। একটি দুর্ঘটনার বিচার দিয়ে যেন আর দশটি দুর্ঘটনা ঠেকানো যায়, এমন বিচার নিশ্চিত করতে হবে।

এর আগে সোমবার সকালে শ্যামবাজার এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে ওই লঞ্চডুবির ঘটনা ঘটে। একটি বড় লঞ্চ একটি ছোট লঞ্চকে পেছন দিক দিয়ে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। এ সময় লঞ্চটিতে প্রায় অর্ধশত যাত্রী ছিলেন বলে জানা গেছে। সর্বশেষ তথ্যানুযায়ী এ ঘটনায় অন্তত ৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

sheikh mujib 2020