advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাতিল করা হল ঐতিহ্যবাহী হজরত শাহজালাল (রহ.) বার্ষিক ওরস। প্রতিবছর দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হওয়া এই ওরসে সারাদেশ থেকে সমবেত হন লাখ লাখ মানুষ। ধারণা করা হয়, হজরত শাহজালাল (রহ.) জীবিত থাকা অবস্থাতেই শুরু হওয়া এই ওরস এখন পর্যন্ত কোনো বছরই বাতিল হয়নি। পরিস্থিতি বিবেচনায় এই প্রথম ৭০১তম ওরস শরীফ বাতিল করল আয়োজক কমিটি।

sahjalal two

এ বছর ১১ এবং ১২ জুলাই ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গত মঙ্গলবার মাজারের দায়িত্বশীলরা একটি বৈঠকের আয়োজন করে। ওরস উদযাপন কমিটি ছাড়াও সেখানে সরকারের স্থানীয় দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রথমে সীমিত আকারে ওরস অনুষ্ঠানের প্রস্তাব উঠলেও সারাদেশ থেকে আগত ধর্মপ্রাণ মানুষের কথা ভেবে শেষ পর্যন্ত বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাজারের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান বলেন, সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে হয়তো সীমিত আকারে ওরস করা যেত। কিন্তু সারাদেশ থেকে আগত মানুষকে শৃঙ্খলার মধ্যে রাখা সম্ভব নয় বিবেচনা করে ওরস বাতিল করা হয়েছে। সাম্প্রতিক ইতিহাসে তো নয়ই, চালু হওয়ার পর থেকে এই ওরস বাতিল হওয়ার কথা কোথাও বলা নেই। আমাদের ধারণা, ৭০০ বছরে এই প্রথম ওরসটি বাতিল করা হল।

sahjalal one

বিখ্যাত সুফি দরবেশ হজরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রীষ্টাব্দে ইসলাম প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশের সিলেট অঞ্চলে আগমন করেন। ১৩৪৬ খ্রীষ্টাব্দে তার মৃত্যু হলে সিলেটেই তাকে দাফন করা হয়। সেই মাজারকে ঘিরেই প্রতি বছর লাখ লাখ মুসলমান একত্রিত হন বার্ষিক ওরসের কল্যাণে।

sheikh mujib 2020