advertisement
আপনি দেখছেন

সম্প্রতি দেশের প্রথম কোনো প্রতিষ্ঠান হিসেবে মরণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড। প্রাণীর দেহে গবেষণায় সফলতার পরই বৃহস্পতিবার এমন দাবি করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। তারা বলছে, এর পর প্রাণীদেহে তারা দ্বিতীয় দফা ট্রায়াল চালাবেন, যা সম্পন্ন হতে ৬ থেকে ৭ সপ্তাহ লাগবে। এতে সফল হলে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে। সব কিছু ঠিক থাকলে আগামী ৭ থেকে ৮ মাসের মধ্যে ভ্যাকসিন বাজারজাত করার আশা করছেন সংশ্লিষ্ট গবেষকরা।

globe vaccineভ্যাকসিন আবিষ্কারের দাবি গ্লোব বায়োটেকের

গ্লোব বায়োটেকের এমন ঘোষণার পর ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজনে তাদের ভ্যাকসিন নিজের শরীরে নেওয়ার ইচ্ছা পোষণ করেছেন এক ছাত্র। আহমেদ সাব্বির নামের ওই ছাত্র প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগে অধ্যায়নরত।

জানা গেছে, ইতোমধ্যে নিজের ইচ্ছার কথা জানিয়ে গ্লোব বায়োটেকের ফেসবুক পেজ এবং গবেষক ড. আসিফ মাহমুদকে ব্যক্তিগতভাবে বার্তা পাঠিয়েছেন তিনি।

গণমাধ্যমকে আহমেদ সাব্বির বলেন, কোনো আবেগ থেকে তিনি এই সিদ্ধান্ত নেননি। বিজ্ঞানের অগ্রগতিতে কিছুটা অগ্রসর হয়ে চিন্তা-ভাবনা করেই তিনি স্বেচ্ছায় এ সিদ্ধান্ত নিয়েছেন। তাছাড়া তার এই সিদ্ধান্তে পরিবারের কোনো আপত্তি নেই বলেও জানান তিনি।

ahmed sabbir globeআহমেদ সাব্বির

ওই শিক্ষার্থী বলেন, তার কোনো শারীরিক সমস্যা নেই। তার পরও ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য যদি কোনো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হয়, সেটা করতেও রাজি আছেন তিনি।

আহমেদ সাব্বির আরো বলেন, অনুজীব বিজ্ঞান বিভাগের ছাত্র তিনি। আর ড. আসিফ মাহমুদ তাদের বিশ্ববিদ্যালয়েরই সাবেক শিক্ষক। কর্তৃপক্ষ অনুমোদন দিলে এবং তাকে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য মনোনীত করা হলে তিনি খুবই আনন্দিত হবেন।

sheikh mujib 2020