advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানীর ওয়ারীতে লকডাউন চলছে। কিন্তু বিভিন্ন কারণ দেখিয়ে লকডাউন পুরোপুরি মানতে চাইছেন না এলাকাবাসী। তারা এলাকা থেকে বের হচ্ছেন, আবার ভেতরে ঢুকছেন। আর এ কাজে তাদের সহযোগিতা করার অভিযোগ উঠেছে দায়িত্বপ্রাপ্ত স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে।

wari lockdown peopleএলাকা থেকে বের হতে দীর্ঘ সিরিয়াল

আজ সোমবার সকালে ওই এলাকায় সরেজমিনে দেখা যায়, লকডাউন এরিয়ার বাইরে যাওয়ার জন্য হট কেক গলির সামনের রাস্তায় মানুষের দীর্ঘ সিরিয়াল। তারা বিভিন্ন প্রয়োজনের কথা বলে খাতায় নাম লিখিয়ে এলাকা থেকে বের হচ্ছেন। আর তাদের বের হওয়ার সুযোগ করে দিচ্ছেন দায়িত্বপ্রাপ্তরা।

এ বিষয়ে স্বেচ্ছাসেবকরা জানান, শুধু চিকিৎসক-নার্স ও ফার্মাসিস্টদের বের হতে দেয়া হচ্ছে। এ ছাড়া আর কাউকে বের হতে দিচ্ছেন না।

যদিও বাস্তবে দেখা গেছে, সেখানে সাধারণ মানুষের সংখ্যাই বেশি। এমনকি মানুষের ভিড় সামলাতে সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে গোল চিহ্ন করে দেয়া হয়েছে। আর এক একজন করে খাতায় নাম অ্যান্ট্রি করে বের হচ্ছে। পরে আবার তাদের এলাকায় প্রবেশেরও সুযোগ করে দেয়া হচ্ছে।

wari lockdown people1

নাম প্রকাশে অনিচ্ছুক এক স্বেচ্ছাসেবক বলেন, সাধারণ মানুষকে কোনোভাবেই বোঝানো যাচ্ছে না। তারা অদ্ভুত সব কারণ দেখিয়ে এলাকা থেকে বের হচ্ছেন, আবার প্রবেশ করছেন। মাইকিং করেও সবাইকে ঘরে থাকতে বলা হচ্ছে। তারপরও তারা তা মানছেন না।

এলাকা থেকে বের হতে সিরিয়ালে দাঁড়ানো এক ব্যক্তির সঙ্গে কথা হয়। তিনি জানান, ব্যাংক থেকে টাকা তুলতে যাবেন। সে জন্য বের হওয়া। তাছাড়া বাসায় টাকা না থাকলে খাওয়া খরচ চলবে কীভাবে।

খাতায় নাম অন্তর্ভুক্ত করার দায়িত্বে থাকা একজন স্বেচ্ছাসেবক জানান, যারা বের হতে চান, তাদের অধিকাংশই বিভিন্ন প্রাইভেট প্রতিষ্ঠান ও ব্যাংকে চাকরিজীবী। লকডাউন হলেও অফিস থেকে তাদের ছুটি দেয়া হয়নি। তাই উপায় না থাকায় তাদের বের হওয়ার সুযোগ দেয়া হচ্ছে।

sheikh mujib 2020