advertisement
আপনি দেখছেন

বৈশ্বিক পাসপোর্ট সূচকে আরো তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশের পাসপোর্ট। হ্যানলি পাসপোর্ট ইনডেক্স-২০২০ (এইচপিআই) অনুযায়ী, বাংলাদেশের পাসপোর্ট বর্তমানে ১০১ নম্বর স্থানে রয়েছে। এর আগে চলতি বছর জানুয়ারিতে দেশের এ জাতীয় ভ্রমণ ছাড়পত্রটি ৯৮ স্থানে ছিলো।

bangladeshi passport 1বাংলাদেশি পাসপোর্ট- প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থাটি সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। যেখানে ১৯৯টি দেশের পাসপোর্টের মধ্যে ১০৯টি স্থান পায়। এ তালিকা প্রস্তুত করা হয় কোনো দেশের পাসপোর্টের সক্ষমতা কত তার ওপর। অর্থাৎ কোনো দেশের পাসপোর্টধারীরা মোট কয়টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসায় ( অগ্রিম ভিসা ছাড়া) ভ্রমণ করতে পারেন, তার ওপর ভিত্তি করে দেশগুলোর অবস্থান নির্ধারণ করা হয়।

এইচআইপি ইনডেক্স অনুযায়ী, বর্তমানে বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলের মধ্যে ৪১টিতেই ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন বাংলাদেশের পাসপোর্টধারীরা। গত জানুয়ারিতে প্রকাশিত তালিকায়ও একই পরিমাণ দেশ বা অঞ্চলে সুবিধা পেতেন বাংলাদেশি পাসপোর্টধারীরা। এর মধ্যে আফ্রিকা অঞ্চলের রয়েছে ১৬টি দেশ, ক্যারিবীয় অঞ্চলে রয়েছে ১১টি দেশ, ওশেনিয়া অঞ্চলে রয়েছে ৭টি দেশ, এশিয়া অঞ্চলের ৬টি এবং দক্ষিণ আমেরিকায় ১টি।

hanrey passport indexযুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের তালিকায় বাংলাদেশ

আফ্রিকা অঞ্চলের দেশগুলো হলো- কেপ ভার্দে আইসল্যান্ড, কোমোরেস, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লিসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিশিলিস, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা।

ক্যারিবীয় অঞ্চলের দেশগুলো হলো- বাহামা, ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ড, গ্রানাডা, জ্যামাইকা, সেন্ট কিটস এন্ড নেভিস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাকো, বার্বাডোজ, ডোমেনিকা, হাইতি, মন্টসারাতন এবং সেন্ট ভেনিস এন্ড গ্রানাডিস।

ওশেনিয়া অঞ্চলের দেশগুলো হলো- কুক আইসল্যান্ড, ফিজি, নিউয়ি, ট্রুভালু, ভানুয়াতু, মাইক্রোনেশিয়া ও সামোয়া। এশিয়া অঞ্চলের দেশগুলো হলো- নেপাল, ভূটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুর এবং দক্ষিণ আমেরিকার দেশ ভলিভিয়া।

এর মধ্যে ২০টি দেশে অন অ্যারাইভাল ভিসার সুবিধা পায় বাংলাদেশি পাসপোর্টধারীরা। এছাড়া বাকি দেশগুলোতে যেতে বাংলাদেশি পাসপোর্টধারীদের কোনো ভিসার প্রয়োজন হয় না। তবে এই ৪১টি দেশের বাহিরের দেশগুলোতে যেতে অবশ্যই অগ্রিম ভিসা নিতে হয়।

এইচপিআই-২০২০ প্রকাশিত তালিকায় প্রথম অবস্থানে আছে জাপান, দ্বিতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর এবং তৃতীয় অবস্থানে আছে জার্মানি।

sheikh mujib 2020