advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতেও মানুষের স্বাস্থ্য সেবায় কোনো ধরনের ঘাটতি রাখা যাবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অন্য দেশের তুলনায় বাংলাদেশে করোনায় মৃত্যুর হার কম বলেও উল্লেখ করেন তিনি।

health minister zahid malek 2স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক- ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের জনসংখ্যা দিবসটি অনলাইনের মাধ্যমে পালন করে সরকার। আলোচনা সভাটি আয়োজন করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিলো ‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’।

আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে এক ভয়ংকর তাণ্ডব চালাচ্ছে মহামারি করোনাভাইরাস। এখন পর্যন্ত বিজ্ঞানীরা এর কোনো প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার করতে পারেননি। করোনার বাইরেও মানুষের অন্যান্য রোগ-ব্যাধি থেমে নেই। তাই এ ভাইরাস যতই বড় হোক না কেনো মানুষের স্বাস্থ্যসেবায় কোনো ধরনের ঘাটতি রাখা যাবে না। শহর থেকে শুরু করে গ্রাম সব জায়গায় সকল স্তরের মানুষকে সমানভাবে স্বাস্থ্যসেবা দিতে হবে।

বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার অনেক কম উল্লেখ করে তিনি আরো বলেন, গোটা পৃথিবীই এক সংকটময় পরিস্থিতির মধ্যে আছে। এর হাত থেকে বাঁচতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলুন। বাসা থেকে বের হওয়ার সময় মাস্ক পরিধান করবেন। একে অন্যের থেকে অন্তত তিন ফুট সামাজিক দূরত্ব বজায় রাখবেন।

sheikh mujib 2020