advertisement
আপনি দেখছেন

নতুন ভারতীয় হাইকমিশনার হিসেবে বাংলাদেশে নিযুক্ত হতে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী। তিনি এখন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ঢাকায় বর্তমান হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হবেন তিনি।

bikrom doraisami indian ambassedorবিক্রম দোরাইস্বামী

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, দেশটির দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর বিক্রম দোরাইস্বামী। ১৯৯২ ব্যাচের কর্মকর্তা হিসেবে ভারতীয় পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন তিনি। উজবেকিস্তান ও দক্ষিণ কোরিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এর আগে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

এ ছাড়াও তিনি হংকং, বেইজিং, নিউইয়র্ক, জোহানেসবার্গে ভারতের কূটনৈতিক মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

riva gangulyরীভা গাঙ্গুলি দাশ

গত বছরের ১ মার্চ ঢাকায় আসেন রীভা গাঙ্গুলি দাশ। তিনি যে ঢাকা ছাড়ছেন সে কথা আগেই জানা যায়। তবে তার স্থলে কে আসছেন তা এতদিন জানা যায়নি। অবশেষে ভারতীয় গণমাধ্যম সূত্রে সেটা জানা গেল।

জানা যায়, দেশে ফিরে রীভা গাঙ্গুলি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব হিসেবে যোগ দেবেন। ঢাকায় নিযুক্ত হওয়ার আগে তিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন।

রীভা গাঙ্গুলি দাশের আগে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন হর্ষ বর্ধন শ্রিংলা। বর্তমানে তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বে রয়েছেন।

sheikh mujib 2020