advertisement
আপনি দেখছেন

ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন হবার নয় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আমাদের বিজয় মানে ভারতের বিজয়, আমাদের উন্নয়ন মানেই ভারতের উন্নয়ন। কারণ তাদের সঙ্গে মুক্তিযুদ্ধের সময় থেকেই মধুর সম্পর্ক।

ak momen cv 19পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন (মাঝে)

আজ শনিবার মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে ইতোমধ্যে পানিচুক্তিসহ বিভিন্ন চুক্তি সম্পন্ন হয়েছে। এ ছাড়া ছোটখাটো আরো কিছু বিষয় আছে। আওয়ামী লীগ সরকারের প্রতি বিশ্বাস রাখুন। অনেক উন্নয়ন হয়েছে এবং আগামীতে আরো অনেক উন্নয়ন দেখতে পাবেন।

এক প্রশ্নের জবাবে চীন ও ভারতের করোনারভ্যাকসিনের ট্রায়াল সম্পর্কে তিনি বলেন, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের খুব বেশি ভূমিকা নেই। পুরোটাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। শুনেছি চায়না একটি কোম্পানি বিভিন্ন দেশে এ ধরনের গবেষণা করে। বাংলাদেশের আইসিডিডিআরবি ২৮টি দেশের প্রতিষ্ঠান। তাদের সঙ্গে চায়না কোম্পানিটির একটা সম্পর্ক হচ্ছে। তারপরও অনেকে এটাকে রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা করছেন।

abdul momen bd foreign ministerপররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন

দেশের মানুষের জন্য যদি এই ভ্যাকসিন ব্যবহার করতে হয় তাহলে সেটা নিয়ে সরকার চিন্তা করবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারত ও পাকিস্তান অক্সফোর্ডের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে ট্রায়ালের ব্যাপারে কাজ করছে। কিন্তু আমরা এখনো এ ধরনের চুক্তি করতে পারিনি, যা খুবই দুঃখজনক। জরুরি ভিত্তিতে আমাদেরও সহযোগিতা চুক্তি করা উচিত। এতে করে কম দামে দ্রুত ভ্যাকসিন পাওয়া সম্ভব।

তারপরও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে একটি উদ্যোগ নেয়া হয়েছে। যার মাধ্যমে যার যার দরকার তাদের দ্রুত ভ্যাকসিন দেয়া যাবে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এটা করা হয়েছে এবং আমরা চাই এগুলো দ্রুত হোক, যোগ করেন ড. একে আবদুল মোমেন।

এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন- মেহেরপুর জেলা প্রশাসক ডা. এম মুনসুর আলম খান, পুলিশ সুপার এসএম মুরাদ আলী, জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন প্রমুখ।

sheikh mujib 2020