advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস বিস্তারের জন্য শীতকাল আদর্শ সময়- এই যুক্তিতে অনেক বিশেষজ্ঞই বিচ্ছিন্নভাবে এ নিয়ে সতর্কতা জারি করার কথা বলেছেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ নিয়ে দেশবাসীকে সতর্ক হতে অনুরোধ করেছেন। এবার সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে করোনারোধে গঠিত জাতীয় পরামর্শক কমিটি।

bd update 8may

প্রধানমন্ত্রীর আশঙ্কার পর নিজেদের মধ্যে আলোচনা শেষে গতকাল রাতে গণমাধ্যমে একটি বিবৃতি পাঠান জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ। সেখানে সংক্ষেপে দ্বিতীয় ঢেউ নিয়ে আশঙ্কার কারণ ব্যাখ্যা করা হয়। এছাড়া সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মানার আহ্বানের পাশাপাশি কর্তৃপক্ষকে যথাযথ প্রস্তুতি নিতে অনুরোধ করা হয়।

দেশের করোনা পরিস্থিতি বিশ্লেষণ করলে দেখা যায়, গত অন্তত ১৫ দিন ধরে সংক্রমণ থাকছে দেড় হাজার থেকে দুই হাজারের মধ্যে। মৃত্যুর হারও অনেকখানি কমে আসছে। এ অবস্থায় মানুষের মধ্যে বাড়ছে উদাসীনতা। স্বাস্থ্যবিধি মানায় শৈথিল্য দেখা যাচ্ছে সর্বত্র। এই সুযোগ নিয়ে যে কোনো সময় ঘুরে দাঁড়াতে পারে প্রাণঘাতী ভাইরাস, ইউরোপের ক্ষেত্রে যা বেশ কয়েকটি দেশে দেখা গেছে।

health ministry

এ অবস্থায় গতকাল ভার্চুয়াল মাধ্যমে ২০তম সভা করেছে জাতীয় কমিটি। সেখানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ যুক্ত হয়েছিলেন। আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে একটি রোডম্যাপ ঠিক করার সিদ্ধান্ত হয়, যার মাধ্যমে আগাম কিছু প্রস্তুতি নেওয়া হবে। এছাড়া আজ সোমবার এ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

sheikh mujib 2020