advertisement
আপনি দেখছেন

চলতি বছরের ৮ মার্চ দেশের প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এর পর থেকে প্রায় নিয়মিতভাবে বেড়েছে ভাইরাসটির সংক্রমণ। তবে গত কয়েক দিনে সংক্রমণের হার খানিকটা কমের দিকে। কিন্তু আসছে শীতে দেশে প্রাণঘাতী এ ভাইরাসটির সংক্রমণ আবার বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

pm hasina 08 08 2020প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এমনকি কোভিড-১৯ মোকাবেলায় সরকারের গঠিত পরামর্শক কমিটির পক্ষ থেকে এমন আশঙ্কা প্রকাশ করে আগাম প্রস্তুতির পরামর্শ দেওয়া হয়েছে। আগামী অক্টোবরের শেষে ও নভেম্বরে করোনার এই দ্বিতীয় ঢেউ আসতে পারে বলে মনে করা হচ্ছে।

এমনই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে আগাম প্রস্তুতির নির্দেশ দিচ্ছেন। গতকাল রোববার মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত নির্দেশনা দেন তিনি। আজ সোমবারও বিদ্যমান অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রস্তুতির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

cabinet secretary govt holydayমন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

আজ মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। নিজের সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়াল এই বৈঠকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন তিনি।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বৈঠকের এ সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার প্রস্তুতির অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভা ডাকা হয়েছে। বৈঠক থেকে সবাইকে মাস্ক পরার জন্য সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ এবং জোহর ও মাগরিবের নামাজের সময় মসজিদ থেকেও এ ব্যাপারে প্রচারের জন্য বলা হয়েছে।

অন্যদিকে, জেলা তথ্য অফিসের মাধ্যমেও করোনা নিয়ে সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে।

sheikh mujib 2020