advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ও দ্বিপাক্ষিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বাড়াতে চায় রুয়ান্ডা। সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোনালােপে এ আগ্রহ প্রকাশ করেন রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুটা।

bangladesh rwanda flagবাংলাদেশ রুয়ান্ডার পতাকা- প্রতীকী ছবি

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফোনালাপে বাংলাদেশ ও রুয়ান্ডার মধ্যে বাণিজ্যক ও দ্বিপাক্ষিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রীকে দুই দেশের মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে দ্বৈতকর পরিহারের প্রস্তাব দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ বিষয়ে রুয়ান্ডা শিগগিরই তাদের মতামত জানাবে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুটা।

এ সময় রুয়ান্ডাকে বাংলাদেশ থেকে করোনাভাইরাসের চিকিৎসা সামগ্রী, ওষুধ, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই), বাইসাইকেল ও তৈরি পোশাক আমদানির আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ জন্য দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের পারস্পরিক সফরের ওপর গুরুত্বারোপ করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

momen birutaবাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুটা- ফা্ইল ছবি

বাংলাদেশ সরকার অত্যন্ত ব্যবসাবান্ধব উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাপক উন্নয়ন করেছে। এখানে ব্যবসা করার ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ ও রুয়ান্ডার মধ্যে বাণিজ্য বাড়লে উভয় দেশই উপকৃত ও লাভবান হবে।

এ জন্য বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য রুয়ান্ডার প্রতি আহ্বান জানান মোমেন।

বাণিজ্য ছাড়াও ওই টেলিফোনালাপে দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করতে পররাষ্ট্র বিষয়ক পরামর্শক সভা (এফওসি) আয়োজনের বিষয়েও আলোচনা হয়।

অন্যদিকে, রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুটা রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে প্রতিশ্রুতি দেন।

sheikh mujib 2020