advertisement
আপনি দেখছেন

রাজধানী ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন বলে এক গবেষণায় উঠে এসেছে। এদের মধ্যে ২৪ শতাংশের বয়স ৬০ বছরের বেশি বলে জানানো হয়। আজ সোমবার বিকালে গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়।

sample collection in bangladesঢাকায় নমুনা পরীক্ষা, ফাইল ছবি

গবেষণার ফল বলছে, এরই মধ্যে ঢাকার বস্তিগুলোতে থাকা মানুষের প্রায় তিন চতুর্থাংশ করোনায় সংক্রমিত হয়েছেন। রক্ত পরীক্ষায় ধরা পড়া করোনা আক্রান্তদের ৪৫ শতাংশেরই এ রোগের কোনো লক্ষণ ছিল না।

জানানো হয়, দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে পরিচালিত এ গবেষণায় অ্যান্টিবডি পরীক্ষা করা হয়। করোনার জিন বিশ্লেষণে দেখা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি ঢাকায় এ ভাইরাসের প্রথম সংক্রমণ ঘটে।

যৌথভাবে এ গবেষণা কাজ পরিচালনা করে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং বেসরকারি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। এতে আর্থিক সহায়তা দেয় মার্কিন দাতা সংস্থা ইউএসএআইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

corona dhaka diedকরোনার প্রতিকী ছবি

এ গবেষণায় দৈবচয়ন ভিত্তিতে ঢাকার দুই সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্যে ২৫টি এবং প্রতি ওয়ার্ডে একটি করে মহল্লা বেছে নেয়া হয়। প্রতি মহল্লার ১২০টি খানা এবং ৮টি বস্তি এ জরিপের আওতায় আনা হয়।

এর মধ্যে মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত সাধারণ খানার এবং বস্তির নমুনা জুলাই থেকে আগস্ট পর্যন্ত সংগ্রহ করা হয়। এ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত সংক্রমণ নিয়ন্ত্রণ, চিকিৎসা ও ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে কাজে লাগবে বলে জানান গবেষকরা।

অনুষ্ঠানে আইইডিডিআর ও আইসিডিডিআর,বির সংশ্লিষ্ট গবেষক ও বিজ্ঞানীরা তাদের গবেষণা ও এর ফলাফলের নানা দিক তুলে ধরেন। এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মীরজাদী সেব্রিনা ফ্লোরা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিকও এতে যুক্ত হন অনলাইনের মাধ্যমে।

করোনায় আক্রান্ত ও মৃতের সখ্যা কমে আসলেও এর দ্বিতীয় ঢেউ চলতি শীত মৌসুমে আসার আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে যখন সরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার কথা বলছে, তখন এই গবেষণার ফল প্রকাশিত হলো।

sheikh mujib 2020