advertisement
আপনি দেখছেন

নৌপথে চাঁদাবাজি, ডাকাতি ও শ্রমিকদের হয়রানি বন্ধসহ ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন। আগামী সোমবার (১৯ অক্টোবর) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে অনির্দিষ্টকালের জন্য এই নৌযান ধর্মঘট শুরু হবে।

launch imageঅনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘটের ডাক- প্রতীকী ছবি

নৌযান শ্রমিকদের ১১ দফা দাবি হলো- তাদের বেতন-ভাতা বৃদ্ধি, নিয়োগপত্র প্রদান, প্রভিডেন্ট ফান্ড গঠন, খাদ্যভাতা প্রদান, যেসব নৌযান ভারত যায় সেগুলোর শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, কর্মরত অবস্থায় কোনো নৌযান শ্রমিকের মৃত্যু হলে তাদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা দেওয়া, নৌপথে নদীর নাব্যতা সংকট দূর করা, নৌপথে চাঁদাবাজি, ডাকাতি, চাঁদাবাজি ও পুলিশি নির্যাতন বন্ধ করা।

ধর্মঘটের বিষয়ে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম বলেন, নৌযান শ্রমিকরা দীর্ঘদিন ধরে এই ১১ দফা দাবিতে আন্দোলন করে আসছে। গত মার্চ মাসেও এ নিয়ে ধর্মঘট পালন করা হয়েছিল। তখন সরকার শ্রমিকদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখন পর্যন্ত একটি দাবিও মানা হয়নি। তাই আগামী সোমবার থেকে ফের অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

boat workers protestবরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ মিছিল

তিনি আরো বলেন, সবগুলো দাবি যতদিন পর্যন্ত আদায় না হবে ততদিন পর্যন্ত এ ধর্মঘট চলবে। এ জন্য ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে আগামী সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে যাত্রীবাহী, পণ্যবাহী ও অয়েল ট্যাঙ্কারসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হবে।

এদিকে ধর্মঘট সফল করতে নৌযান শ্রমিকরা আজ শনিবার সকালে বরিশাল নগরীতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন।

sheikh mujib 2020