advertisement
আপনি দেখছেন

অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘ড্রেস কোড’ নির্ধারণ করে দিয়েছেন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিম। গতকাল বুধবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছেন তিনি। সেখানে বলা হয়েছে, অফিসে থাকা অবস্থায় নারীরা হিজাব পরিধান করবে এবং পুরুষরা টাখনুর ওপর কাপড় রাখবে। এমন নির্দেশনায় সচেতন মহলে শুরু হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

public health 1

ইতোমধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে ওই বিজ্ঞপ্তি। এ নিয়ে ডা. মুহাম্মদ আবদুর রহিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি তো খারাপ কোনো নির্দেশনা দেইনি। পুরুষ যদি টাখনুর নিচে কাপড় পরে তাহলে কবীরা গুনাহ হয়। নারীর হিজাবের ব্যাপারেও একই কথা। পর্দার ভেতরেই নারীরা সুন্দর। এটা নিয়ে বিতর্কের কিছু আছে বলে মনে করি না।

কিন্তু একটি সরকারি অফিসে আপনি এমন নির্দেশনা জারি করতে পারেন কীনা, এমন প্রশ্নের জবাবে জনস্বাস্থ্য ইনস্টিউটের এই পরিচালক বলেন, আমি তো আমার অফিসে নির্দেশনা জারি করেছি, সারাদেশের জন্য নয়। তাছাড়া এটা একটা মুসলিম দেশ। এখানকার অধিকাংশ মানুষ ধর্মভীরু। ধর্মীয় অনুশাসনে জীবনযাপন করলে আমাদের সবার জন্যই মঙ্গল।

ডা. মুহাম্মদ আবদুর রহিম আরো বলেন, এর মাধ্যমে আমি অফিসটাকে একটা নিয়মের মধ্যে আনতে চেয়েছি। স্টাফরা যদি সুশৃঙ্খলভাবে চলাফেরা করে তাহলে সেটা দেখতেও ভালো লাগে। আর ধর্মীয়ভাবে চিন্তা করলে সাওয়াবের ব্যাপারটা তো আছেই। এটা ঠিক যে, সরকার আমাকে এই দায়িত্ব দেয়নি। তবে প্রতিষ্ঠানের প্রধান হিসেবে আমি এটা করতে পারি।

sheikh mujib 2020