advertisement
আপনি দেখছেন

সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বছরে কোন পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি নেয়া হয়ে, সে বিষয়ে আগামীকাল বুধবার বিস্তারিত জানা যাবে। এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দিতে এদিন দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

dr dipu moniশিক্ষামন্ত্রী দীপু মনি

বিষয়টি নিশ্চিত করে আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের জানান, করোনা পরিস্থিতি বিবেচনায় স্কুল পর্যায়ে আগামী বছরের শিক্ষা কার্যক্রম নিয়ে জানাবেন মন্ত্রী, দিবেন প্রয়োজনীয় নির্দেশনাও।

জানা গেছে, করোনাকাল বিবেচনায় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শূন্য আসনে ভর্তি হবে লটারির মাধ্যমে। লটারির সময় অভিভাবকরা উপস্থিত থাকতে পারবেন না। এ জন্য নীতিমালায় সংশোধনী আনা হচ্ছে।

করোনার কারণে এবারের এইচএসসি পরীক্ষা বাতিল করা করেছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষাও বাতিল করা হয়।

ministry of educationশিক্ষা মন্ত্রণালয়

বলা হয়, একটি সংক্ষিপ্ত সিলেবাসের আওতায় শিক্ষার্থীদের চারটি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এক মাসের মধ্যে তা জমা দিতে হবে, যার ভিত্তিতে শিক্ষার্থীদের দূর্বলতা চিহ্নিত করা হবে। তবে পরবর্তী ক্লাসে ওঠার ক্ষেত্রে এটি কোনো প্রভাব ফেলবে না।

উল্লেখ্য, করোনার সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরিস্থিতি বিবেচনায় কয়েক ধাপে বাড়ানো হয়েছে ছুটি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

sheikh mujib 2020