advertisement
আপনি দেখছেন

আফ্রিকার দেশ গাম্বিয়াকে ৫ লাখ মার্কিন ডলার সহায়তা দিয়েছে বাংলাদেশ। এই অর্থ আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলা লড়ার ক্ষেত্রে ব্যবহার করবে দেশটি।

rohingya camp in coxs bazarরোহিঙ্গা ক্যাম্প

নাইজারের রাজধানী নিয়ামিতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ছিলেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

গণমাধ্যমকে জাবেদ পাটোয়ারী জানিয়েছেন, মিয়ানমারের বিরুদ্ধে আইনি লড়াইয়ের জন্য তহবিল সংগ্রহের বিষয়টি নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে। ওআইসির মাধ্যমে গাম্বিয়াকে বাংলাদেশের পক্ষ থেকে ৫ লাখ মার্কিন ডলার দেওয়া হয়েছে। মামলা লড়তে দেশটির প্রয়োজন ৫ মিলিয়ন মার্কিন ডলার।

crying rohingyaরোহিঙ্গাদের কান্না

এদিকে, ওআইসি সচিবালয় জানিয়েছে, মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চালানোর গণহত্যার ঘটনায় দায়ের করা মামলা লড়তে সৌদি আরব, তুরস্ক, নাইজেরিয়া গাম্বিয়াকে অর্থ সহায়তা দিয়েছে।

প্রসঙ্গত, ওআইসির ৪৭তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু সম্মেলনে যোগ দেওয়া উপলক্ষে তাদের কোভিড-১৯ টেস্ট করা হলে পজেটিভ রেজাল্ট আসে।

sheikh mujib 2020