advertisement
আপনি পড়ছেন

কথিত ইসলামিক স্টেট বা আইএসের সঙ্গে গুলশানে হামলাকারিদের কোনো যোগাযোগ নেই। তারা স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠির সঙ্গে সম্পৃক্ত। এমন দাবি করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

gulshan attackers in one picture

আসাদুজ্জামান খানের এমন দাবির উপর ভিত্তি করে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এএফপি। পহেলা জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান নামের স্প্যানিশ রেস্তোরাঁয় হামলা করে সাত তরুণ। রাতভর অতিথিদের জিম্মি করে রাখে তারা। পরে যৌথ বাহিনীর কমান্ডো অভিযানে শেষ হয় সংকট। এ ঘটনায় সাত সন্ত্রাসীর হাতে প্রাণ হারান ২০ জন।

ঘটনা ঘটাকালিনই আইএস তাদের কথিত সংবাদ মাধ্যম আমাক নিউজে ঘটনার দায় স্বীকার করে। এই খবর প্রচারে আসে যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠির তৎপরতায় নজর রাখা সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে।

জিম্মি- সংকটের অবসান হওয়ার আগেই আমাক-এর কাছ থেকে নিয়ে নিহত হওয়াদের ছবি প্রকাশ করে সাইট। এমন কি মৃতদের সংখ্যাও প্রকাশ করে তারা। পরে আইএসপিআরের বিবৃতি মিলে যায় তাদের দাবির সঙ্গে।

এরপরও স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, আইএসের সঙ্গে হামলাকারিদের যোগাযোগ নেই। তিনি বলছেন, স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠির সঙ্গে গুলশান হামলার অভিযুক্তদের সম্পর্ক রয়েছে। এ কথা বলে আসাদুজ্জামান খান ইঙ্গিত করেছেন নিষিদ্ধি ঘোষিত সংগঠন জিএমবির দিকে।

গুলশান হামলাকারিদের স্বরাষ্ট্রমন্ত্রী উচ্চ শিক্ষিত এবং ধনী পরিবারের সন্তান বলে উল্লেখ করেছন। এমন কি তারা কোনোদিন মাদরাসায় যাননি বলেও মন্তব্য করেছেন মন্ত্রী।

উল্লেখ্য, গুলশান সংকটে সাত সন্ত্রাসীর অংশগ্রহণ নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্য থেকে ছয়জন ঘটনার সময় মারা যান। বেঁচে থাকা একজনকে আটক করা হয়েছে। তাকে সেনাবাহিনীর গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করছে বলে জানা গেছে।

আপনি আরো পড়তে পারেন

আজ ও কাল রাষ্ট্রীয় শোক

গুলশানের পাঁচ হামলাকারীর ছবি ও নাম প্রকাশ

আজ বিকেলে খালেদা জিয়ার সংবাদ সম্মেলন

আইজিপি: গুলশানের বন্দুকধারীরা তালিকাভুক্ত 'জঙ্গি'

গুলশানে নিহতদের দেশি-বিদেশি পরিচয় নিয়ে ধোঁয়াশা