advertisement
আপনি দেখছেন

জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব থাকার কোনো অধিকার নেই বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আজ মঙ্গলবার রংপুর পীরগঞ্জের মেরিন একাডেমি পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

khalid mahmud state ministerনৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

নৌ প্রতিমন্ত্রী বলেন, পঁচাত্তরে নারকীয় হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতসহ মুক্তিযুদ্ধে শহীদদের আত্মত্যাগকে অবমাননা করেছেন জিয়াউর রহমান। তিনি বঙ্গবন্ধুকে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বাঁচাতে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিলেন।

এ ছাড়া রাজাকার আলবদরসহ মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিকে পুনর্বাসন করেছেন এবং নানা মুক্তিযুদ্ধ বিরোধী কাজ করে ত্রিশ লক্ষ শহীদ ও মা-বোনদের আত্মত্যাগকে অবমাননা করেছেন। তাই জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব প্রত্যাহার করাই উচিত। এসব কর্মকাণ্ডের জন্য তার খেতাব থাকার কোনো অধিকার নেই, যোগ করেন তিনি।

শেখ হাসিনাকে সব্যসাচী প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করে প্রতিমন্ত্রী বলেন, তিনি একচোখে না দেখে সবাইকে সমানভাবে দেখার কারণেই সারাদেশে একযোগে সমভাবে উন্নয়ন হচ্ছে। আগামী ১০০ বছরেও এমন প্রধানমন্ত্রী পাওয়া যাবে না। তিনি দেশের প্রতিটি উপজেলা সরেজমিন দেখেছেন বলেই উন্নয়ন হচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু সরকার মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন। সেই ধারাবাহিকতায় তার কন্যা শেখ হাসিনা আরো ৪টি (রংপুর, পাবনা, বরিশাল, সিলেট) মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। এখান থেকে দক্ষ নাবিক তৈরি হবে। একজন নাবিকের রেমিটেন্স ১০০ শ্রমিকের আয়ের সমান। দেশের বেশিরভাগ আয় নদী পথে আসায় সরকার কুড়িগ্রাম ও গাইবান্ধায় মেরিন ইনস্টিটিউট প্রতিষ্ঠায় কাজ করছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, মেরিন একাডেমির প্রকল্প পরিচালক ও নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রফিক সিদ্দিক, গণপূর্ত রংপুর জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল গাফফার, রংপুর মেরিন একাডেমির কমানডেন্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আজিজুর রহমান রাঙ্গা, পীরগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামীম প্রমুখ।

sheikh mujib 2020