আপনি পড়ছেন

আগামী ১১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হতে যাচ্ছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। ওইদিন প্রথম ধাপে মোট ৩৭১টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৮ মার্চ, প্রার্থী বাছাই ১৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। বুধবার তফসিল ঘোষণায় এসব তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন।

ec logoনির্বাচন কমিশন ভবন

প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়া ৩৭১টি ইউনিয়ন পরিষদ হলো

পটুয়াখালী: দুমকী উপজেলার পাংগাশিয়া, আংগারিয়া ও মুরাদিয়া ইউনিয়ন। বাউফল উপজেলার ধুলিয়া, কেশবপুর, বগা, চন্দ্রদ্বীপ, কালিশ্বরী, কনকদিয়া, আদাবাড়িয়া, কালাইয়া, কাছিপাড়া। দশমিনা উপজেলায় আলীপুর, বহরমপুর, বাঁশবাড়িয়া এবং গলাচিপা উপজেলার আমখলা, গোলখালী, চিকনিকান্দি ও রতনদী তালতলী ইউনিয়ন।

খুলনা: কয়রা উপজেলার আমাদি, বাগালী, মহেশ্বরীপুর, মহারাজপুর, কয়রা, উত্তর বেদকাশী ও দক্ষিণ বেদকাশী। দাকোপ উপজেলার পানখালী, দাকোপ, লাউডোব, কৈলাশগঞ্জ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, বাজুয়া ও বানিশান্তা। বটিয়াঘাটা উপজেলার গংগারামপুর, বালিয়াডাঙ্গা ও আমিরপুর। দিঘলিয়া উপজেলার গাজীরহাট, বারাকপুর, দিঘলিয়া, সেনহাটা, আড়ংঘাটা ও যোগীপুল এবং পাইকগাছা উপজেলার ষোলাদানা, রাড়ুলী, গড়ইখালী, চাঁদখালী, দেলুটি, লতা, হরিঢালী ও কপিলমুনি ইউনিয়ন।

বাগেরহাট: ফকিরহাট উপজেলার বেতাগা, লখপুর, পিলজংগ, ফকিরহাট, বাহিরদিয়া মানসা, নলধা মৌভোগ ও শুভদিয়া। মোল্লাহাট উপজেলার উদয়পুর, চুনখোলা, কোদালিয়া, গাওলা, কুলিয়া ও আটজুড়ি। চিতলমারী উপজেলার বড়বাড়ীয়া, হিজলা, শিবপুর, চিতলমারী, কলাতলা, চরবানিয়ারী ও সন্তোষপুর। কচুয়া উপজেলার গজালিয়া, ধোপাখালী, মঘিয়া, কচুয়া, গোপালপুর, রাড়ীপাড়া ও বাধাল। রামপাল উপজেলার গৌরম্ভা, বাইনতলা, হুড়কা, মল্লিকের বেড়, বাঁশতলী, উজলপুর, রামপাল, রাজনগর, পেড়িখালী ও ভোজপাতিয়া। মোংলা উপজেলার চাঁদপাই, বুড়িরডাংগা, চিলা, মিঠাখালী, সোনাইলতলা ও সুন্দরবন। মোরেলগঞ্জ উপজেলার পঞ্চকরন, দৈবজ্ঞহাটি, চিংড়াখালী, হোগলাপাশা, বনগ্রাম, বলইবুনিয়া, হোগলাবুনিয়া, বহরবুনিয়া, নিশানবাড়ীয়া, মোরেলগঞ্জ, খাউলিয়া, তেলিগাতী, পুটিখালী, রামচন্দ্রপুর, জিউধরা ও বারইখালী। শরণখোলা উপজেলার ধানসাগর, খোন্তাকাটা, রায়েন্দা ও সাউথখালী এবং সদর উপজেলার বারুইপাড়া, বেতরতা, বিষ্ণুপুর, ডেমা, কাড়াপাড়া, খানপুর ও রাখালগাছি ইউনিয়ন।

সাতক্ষীরা: কলারোয়া উপজেলার কয়লা, হেলাতলা, যুগীখালী, জয়নগর, জালালাবাদ, লাঙ্গলঝাড়া, কেঁড়াগাছি, সোনাবাড়িয়া, চন্দনপুর ও দেয়াড়া এবং তালা উপজেলার ধানদিয়া, তেঁতুলিয়া, তালা, ইসলামকাটি, মাগুরা, খেসরা, জালালপুর, খলিলনগর, নগরঘাটা, সরুলিয়া ও খলিষখালী ইউনিয়ন।

বরিশাল: সদর উপজেলার কাশিপুর, চরবাড়িয়া, জাগুয়া ও টংগীবাড়ীয়া। বাকেরগঞ্জ উপজেলার চরাদি, দাড়িয়াল, দুধল, ফরিদপুর, কবাই, নলুয়া, কলসকাঠি, গারুড়িয়া, ভরপাশা, রঙ্গাশ্রী ও পাদ্রীশিবপুর। উজিরপুর উপজেলার সাতলা, জল্লা, ওটরা, শোলক ও বোরোকোঠা। মুলাদী উপজেলার নাজিরপুর, সফিপুর, গাছুয়া, চরকালেখা, মুলাদী ও কাজিরচর। মেহেন্দিগঞ্জ উপজেলার মেহেন্দিগঞ্জ ও ভাষানচর। বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর, কেদারপুর, দেহেরগতি ও মাধবপাশা। গৌরনদী উপজেলার বাটাজোড়, সরিকল, খানজাপুর, বার্থি, চাদশী ও মহিলারা। হিজলা উপজেলার নলচিরা, মেমানিয়া, গুয়াবাড়িয়া ও বড়জালিয়া এবং বানারীপাড়া উপজেলার বিশারকান্দি, ইলুহার, চাখার, সালিয়াবাকপুর, বাইশারি, বানারীপাড়া ও উদয়কাঠি ইউনিয়ন।

বরগুনা: সদর উপজেলার বদরখালী, গৌরিচন্না, ফুলঝুড়ি, কেওড়াবুনিয়া, আয়লাপাতাকাটা, বুড়িরচর, ঢলুয়া, বরগুনা ও নলটোনা। আমতলী উপজেলার গুলিশাখালী, কুকুয়া, আঠারগাছিয়া, হলদিয়া, চাওড়া ও আরপাঙ্গাশিয়া। বেতাগী উপজেলার বিবিচিনি, বেতাগী, হোসনাবাদ, মোকামিয়া, বুড়ামজুমদার, কাজিরাবাদ ও সরিষামুড়ি। বামনা উপজেলার বুকাবুনিয়া, বামনা, রামনা ও ডৌয়াতলা এবং পাথরঘাটা উপজেলার কালমেঘা, কাঁকচিড়া ও কাঁঠালতলী ইউনিয়ন।

পিরোজপুর: ভাণ্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া, নদমুলা-শিয়ালকাঠী, তেলিখালী, ধাওয়া ও গৌরিপুর। ইন্দুরকানী উপজেলার বালিপাড়া। সদর উপজেলার কদমতলা, কলাখালী, টোনা ও শারিকতলা। মঠবাড়িয়া উপজেলার তুষখালী, মিরুখালী, বেতমোর রাজপাড়া, আমড়াগাছিয়া, সাপলেজা, হলতাগুলিশাখালী। নেছারাবাদ উপজেলার আটঘর কুড়িয়ানা, বলদিয়া, গুয়ারেখা, দৈহারী, সোহাগদল, সারেংকাঠী, সুটিয়াকাঠী, স্বরুপকাঠী, সমুদয়কাঠী ও জলাবাড়ী। কাউখালী উপজেলার আমড়াজুড়ি ও কাউখালী এবং নাজিরপুর উপজেলার মাটিভাংগা, মালিখালী, নাজিরপুর ও সেখমাটিয়া ইউনিয়ন।

ঝালকাঠি: সদর উপজেলার গাভারামচন্দ্রপুর, বিনয়কাঠী, নবগ্রাম, কীর্তিপাশা, বাসন্ডা, গাবখান, ধানসিড়ি, শেখেরহাট, নথুল্লাবাদ ও কেওড়া। নলছিটি উপজেলার ভৈরবপাশা, মগড়, কুলকাঠি, কুশঙ্গল, নাচনমহল, রানপাশা, সুবিদপুর, সিদ্ধকাঠি, দপদপিয়া ও মোল্লারহাট। রাজাপুর উপজেলার সাতুরিয়া, শুক্তগড়, রাজাপুর, গালুয়া, বড়ইয়া ও মঠবাড়ী এবং কাঠালিয়া উপজেলার চেচরীরামপুর, পাটিখালঘাটা, আমুয়া, কাঠালিয়া, শৌলজালিয়া ও আওরাবুনিয়া ইউনিয়ন।

ভোলা: বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর ও সাচরা। তজুমদ্দিন উপজেলার চাঁদপুর, চাচরা ও সম্ভুপুর। চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ, চরকলমি, হাজারীগঞ্জ, এওয়াজপুর ও জাহানপুর এবং মনপুরা উপজেলার হাজিরহাট ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন।

নরসিংদী: পলাশ উপজেলার গজারিয়া ও ডাংগা ইউনিয়ন।

গাজীপুর: কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুসাদী, জামালপুর ও মোক্তারপুর ইউনিয়ন।

রংপুর: পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়ন।

বগুড়া: দুপচাচিয়া উপজেলার তালোড়া ইউনিয়ন।

মাদারীপুর: শিবপুর উপজেলার শিবচর, পাঁচ্চর, মাদবরেরচর, কুতুবপুর, কাদিরপুর, দ্বিতীয় খণ্ড, ভান্ডারীকান্দি, বাঁশকান্দি, বহেরাতলা উত্তর, বহেরাতলা দক্ষিণ, নিলখী, শিরুয়াইল ও দত্তপাড়া ইউনিয়ন।

সুনামগঞ্জ: ছাতক উপজেলার ভাতগাও, নোয়ারাই ও সিংচাপইড় ইউনিয়ন।

লক্ষ্মীপুর: রামগতি উপজেলার চর বাদাম, চর পোড়াগাছা ও চর রমিজ এবং কমলনগর উপজেলার চর ফলকন, হাজিরহাট ও তোরাবগঞ্জ ইউনিয়ন।

নোয়াখালী: সুবর্ণচর উপজেলার চরবাটা, চরক্লার্ক, চরওয়াপদা, চর আমানউল্যাহ, পূর্ব চরবাটা ও মোহাম্মদপুর এবং হাতিয়া উপজেলার চরঈশ্বর, চরকিং, তমরদ্দি, সোনাদিয়া, বুড়িরচর, জাহাজমারা ও নিঝুমদ্বীপ ইউনিয়ন।

চট্টগ্রাম: সন্দ্বীপ উপজেলার বাউরিয়া, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্ল্যা, হরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙ্গা, সারিকাইত, মগধরা, হারামিয়া, দীর্ঘাপাড় ইউনিয়ন।

কক্সবাজার: মহেশখালী উপজেলার হোয়ানক, মাতারবাড়ী ও কুতুবজোম। কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণধুরং, কৈয়ারবিল, লেমশীখালী ও উত্তর ধুরুং এবং টেকনাফ উপজেলার হ্নীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ ও হোয়াইক্যং ইউনিয়ন।

Stay up-to-date with the latest news from Bangladesh. Our comprehensive coverage includes politics, business, sports, and culture. Get breaking news, analysis, and commentary on the issues that matter most to Bangladeshis and the international community.

Bangladesh is a country located in South Asia and is home to a diverse population of over 160 million people. It has a rich cultural heritage and a rapidly growing economy. News from Bangladesh covers a wide range of topics, including politics, economics, social issues, culture, and more. The country has made significant progress in recent years in areas such as poverty reduction, education, and healthcare. However, it still faces challenges such as corruption and environmental degradation. Bangladeshi news sources cover both local and international news to keep the public informed about the latest developments and events.