advertisement
আপনি পড়ছেন

সাম্প্রতিক সময়ে বিদেশি হত্যা, গুলশানে সন্ত্রাসী হামলা, শোলাকিয়ায় বিস্ফোরণসহ নানা সমস্যায় জর্জরিত বাংলাদেশ। অনেকে ভেবেছিলেন, এর খারাপ প্রভাব পোশাক শিল্পের ওপর পড়বে। তবে যুক্তরাষ্ট্রভিত্তিক তৈরি পোশাক ক্রেতাদের জোট 'অ্যালায়েন্স' বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনা অব্যাহত রাখবে বলে জানিয়েছে।

garments bangladesh

বাংলাদেশের তৈরি পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ গঠনে সহায়তা করতে ২০১৩ সালে উত্তর আমেরিকার ক্রেতাদের সমন্বয়ে গঠিত হয় 'অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি'। ওয়ালমার্ট, গ্যাপসহ অনেক বড় বড় প্রতিষ্ঠান অ্যালায়েন্সের সদস্য। তাদের সিদ্ধান্তের ওপরই আমদানি, বিদেশি অর্থায়নসহ পোশাক শিল্পের অনেক কিছু নির্ভর করে।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সকে পোশাক কেনার সিদ্ধান্তটি জানিয়েছেন, উত্তর আমেরিকার ফ্যাশন ব্র্যান্ড ও রিটেইলারদের প্রতিনিধিত্বকারী জোট 'অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি'-এর বাংলাদেশ প্রতিনিধি জেমস মরিয়ার্টি।

মরিয়ার্টি বলেন, 'বাংলাদেশ থেকে পোশাক আমদানির বিষয়ে 'অ্যালায়েন্স'-এর সদস্য কোম্পানিগুলো তাদের আগের সিদ্ধান্ত থেকে সরে আসবে না। বাংলাদেশ থেকে পোশাক আমদানী করতে চাচ্ছে না, এমন কোন তথ্য আমি জানি না।'

'অনেক কোম্পানি বিদেশি কর্মীদের বাংলাদেশে পাঠানো বন্ধ রেখেছে' বলেও উল্লেখ করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মরিয়ার্টি।

চলতি মাসের এক তারিখে রাজধানীর কূটনৈতিক জোন গুলশানে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। এতে ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জন নিহত হন। এই আলোচিত ঘটনার পর রয়টার্স জানায়, বাংলাদেশে তৈরি পোশাকশিল্পে কর্মরত কিছু বিদেশি কোম্পানি এ দেশে তাদের ব্যবসায়িক ভ্রমণ স্থগিত করেছে।

আপনি আরো পড়তে পারেন

যুদ্ধাপরাধীদের নামে বরাদ্দ রাজউক প্লট বাতিল

শাজাহান খান: গুলশান-শোলাকিয়ায় জামায়াত-শিবির হামলা চালিয়েছে

কক্সবাজারে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়ে জখম

চুমকি: খালেদা জিয়া জানেন গুলশান হামলার তথ্য

৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ!