advertisement
আপনি দেখছেন

রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করতে জাতীয় চাঁদ দেখা কমিটি আজ মঙ্গলবার বাদ মাগরিব বৈঠকে বসবে। ওই বৈঠক থেকেই জানানো হবে বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হবে বুধবার নাকি বৃহস্পতিবার।

new moonসন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা, ফাইল ছবি

এক বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান এতে সভাপতিত্ব করবেন।

আজ বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার এশার নামাজের পর তারাবির নামাজ আদায় এবং শেষ রাতে সেহরি খাবেন দেশের মুসলমানরা।

তবে আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা না গেলে আগামীকাল বুধবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং বৃহস্পতিবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে তারাবির নামাজ পড়া শুরু হবে বুধবার এশার নামাজের পর এবং ওই দিন শেষ রাতে সেহরি খেতে হবে।

islamic foundationইসলামিক ফাউন্ডেশন

প্রসঙ্গত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। সাধারণত সৌদি আরবে রোজা শুরুর পর দিন থেকে বাংলাদেশে রোজা শুরু হয়। সেই হিসেবে আগামীকাল বুধবার থেকে বাংলাদেশে রোজা শুরু হওয়ার কথা।

এদিকে, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ এবং ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে।